তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কার করে চিকিৎসায় নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী

চিকিৎসা বিজ্ঞানে(medical science) কৃতিত্বের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার(Nobel prize) পেলেন দুই বিজ্ঞানী। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কার করে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস(David Julius) এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান। এটি পেনকিলার(painkiller) তৈরির পথ প্রশস্ত করতে পারে। এই আবিষ্কারের জন্যই চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন এই দুই বিজ্ঞানী। স্টকহোমের নোবেল কমিটির অনুষ্ঠানে বিজয়ী হিসেবে এই দুই মার্কিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়।

ডেভিড জুলিয়াস চিকিৎসা শাস্ত্রের শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান মেডিসিনের ওপর এই পুরস্কার পেলেন। নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, “এটি একটি যুগান্তকারী আবিষ্কার। আমাদের অস্তিত্ব রক্ষার জন্য এটা গুরুত্বপূর্ণ। এই আবিষ্কারের কারণে আমরা জানতে পেরেছি যে, কিভাবে তাপ, ঠান্ডা এবং যান্ত্রিক শক্তি আমাদের অনুভূতিকে নাড়া দেয় এবং আমরা তা উপলব্ধি করতে পারি ও বিশ্বের সঙ্গে মানিয়ে নিতে পারি। এই অনুভূতি বোঝার জন্য রিসেপ্টর আবিষ্কার করেছেন তাঁরা।”

আরও পড়ুন:প্রার্থী ঘোষণা হয়নি অথচ ৪ কেন্দ্রে নির্বাচনী কমিটি গড়ে ফেলল বিজেপি

গত বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছিলেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য তারা এই সম্মানজনক পুরস্কারে ভূষিত হন।

advt 19

 

Previous articleশীতলা মন্দির-গুরুদ্বারে প্রার্থনা: লখিমপুরের ঘটনায় নিন্দার ভাষা নেই, বললেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী
Next articleউত্তর কলকাতা থেকে উত্তরপাড়া,  বিস্তীর্ণ এলাকায় পানীয় জলের সঙ্কট, কল দিয়ে ঘোলা জল বেরোচ্ছে