দলবিরোধী মন্তব্য করলেই ব্রাত্য! বিজেপির কর্মসমিতির তালিকা প্রকাশ করে বুঝিয়ে দিলেন মোদি-শাহ

দলবিরোধী কথা বললেই বিপদ।  গতকালের জাতীয় কর্মসমিতির তালিকার মাধ্যমে কার্যত স্পষ্ট বুঝিয়ে দিল গেরুয়া শিবির। কিন্তু হঠাৎ কেন এই বার্তা?

সম্প্রতি লখিমপুর কাণ্ডে উত্তরপ্রদেশের গেরুয়া শিবির যখন গোটা দেশের নজরে, সেইসময় যোগী সরকারের সমালোচনা করে দলকে অস্বস্তিতে ফেলেছেন বরুণ গান্ধী। যার জেরে বরুণ গান্ধী ও তাঁর মা মেনকা গান্ধীকে ব্রাত্য করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। ঠিক তেমনি হরিয়ানার সাংসদ  রাও ইন্দ্রজিৎ সিংহ ও চৌধরি বীরেন্দ্র সিংহ প্রকাশ্যে বেশ কয়েকবার সরকারের কৃষি নীতির সমালোচনা করায় দলের কোপে পড়েছেন। এমনকী এহেন শাস্তি থেকে বাদ পড়েননি বসুন্ধরা রাজের ছেলে দুষ্মন্ত সিংহ। সব মিলিয়ে গতকাল বিজেপির  প্রকাশিত তালিকায় জে পি নাড্ডার নামে প্রকাশিত হলেও যাঁরাই দলে সরকারের দুই শীর্ষ নেতার বিরোধী, তাঁরাই নতুন কর্মসূচিতে স্থান পাননি। এমনকী বেছে বেছে বাদ দেওয়া হয়েছে সুষমা স্বরাজ ঘনিষ্ঠ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়াকেও।

আরও পড়ুন:চলন্ত ট্রেনে মহিলাকে গণধর্ষণ মুম্বইয়ে, গ্রেফতার ৪ দুষ্কৃতী

বিজেপি সূত্রের খবর, উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই এই কর্মসমিতির তালিকা তৈরি হয়েছে। তবে এরমধ্যে উত্তরপ্রদেশেরই কিছু গুরুত্বপূর্ণ প্রতিনিধিদের নাম বাদ দেওয়া হয়েছে। যা নিয়ে বিজেপির অন্দরেই প্রশ্ন উঠেছে। এমনকী মন্ত্রকের কাজ নিয়ে প্রশ্ন ওঠায় বাদ পড়েছেন প্রহ্লাদ সিংহ পটেল। । প্রথমে মন্ত্রিত্ব থেকে বাদ পড়ার পরে এ বার জাতীয় কর্মসমিতি থেকে নাম কাটা গিয়েছে অরুণ জেটলি ঘনিষ্ঠ সুরেশ প্রভুর। বাদ পড়েছেন প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীর ঘনিষ্ঠ বর্ষীয়ান নেতা সি পি ঠাকুর, বিজয় গয়ালের মতো প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীদের। নাম কাটা গিয়েছে আডবাণী-ঘনিষ্ঠ বলে পরিচিত দিল্লির প্রাক্তন মেয়র আরতি মেহরার।

যদিও এপ্রসঙ্গে বিজেপির একাংশের দাবি, নতুন মুখকে জায়গা করে দেওয়ার জন্যই এই বাছাই। অতীতে বাজপেয়ী-আডবাণীর সময়ে  তিন মাস অন্তর বিজেপির কর্মসমিতির বৈঠকের নিয়ম কঠোরভাবে মানা হত। কিন্তু অমিত শাহ দলের সভাপতি হওয়ার পর থেকে মূলত দিল্লিতেই কর্মসমিতির বৈঠক হওয়া শুরু হয়। সূত্রের খবর, প্রায় দু’বছরের মাথায় ফের কর্মসমিতির বৈঠক হবে।

advt 19

Previous articleভবানীপুরকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে কলকাতা লিগের সেমিফাইনালে মহামেডান, ম‍্যাচের সেরা ফৈয়াজ
Next articleপুজোর মুখে খুলল রিষড়ার ওয়েলিংটন জুটমিল