Durga Puja 2021: কোভিড পরিস্থিতিতে এবারও প্রস্তুত রিচ হেরিটেজ বম্বে দুর্গাবাড়ি সমিতি

rich-heritage-bombay-durgabari-samiti-is-ready-again-in-covid-situation

আজ চতুর্থী। সারা বছর বাঙালি দুর্গাপুজোর (Durga Puja) এই কটা দিনের জন্য অপেক্ষা করে থাকে। রাজ্য ছাড়িয়ে দেশ-বিদেশ বিভিন্ন প্রান্তের বাঙালিরা শ্রেষ্ঠ উৎসবে গা ভাসাতে প্রস্তুত। ওই সারিতে রয়েছে রিচ হেরিটেজ বম্বে দুর্গাবাড়ি সমিতিও (Rich Heritage Bombay Durgabari Samiti)। এই পুজো শুরু হয়েছিল ১৯৩০ সালে। এটি মুম্বইয়ের (Mumbai) অন্যতম প্রাচীন পুজো। আর কয়েক বছরের মধ্যে শতবর্ষে পা দিতে চলেছে রিচ হেরিটেজ বম্বে দুর্গাবাড়ি সমিতির দুর্গাপুজো। বম্বে দুর্গা বাড়ি সমিতি-র সভাপতি সুস্মিতা মিত্র (Susmita Mitra)। সোশ্যাল ও কালচারাল কমিটি-র চেয়ারপার্সন মীতালি পোদ্দার (Mitali Poddar) এবং সহ সভাপতি পার্থ সেন (Partha Sen)।

আরও পড়ুন-বোধনের আগে চতুর্থীতেই শুরু হয়ে গেল পুজো, ভিড় সামলাতে নামল পুরো ফোর্স

দেশে করোনার (Coronavirus) বাড়-বাড়ন্ত শুরু হওয়ার পর থেকে মানুষ ভার্চুয়ালি কোনও অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। পুজোর ক্ষেত্রেও অনেকটা এরকম। পুজো কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যেক বছর আমরা মুম্বইবাসীর কাছে বাঙালি সংস্কৃতি ও লোকাচার তুলে ধরার চেষ্টা করি। দুর্গাপুজোর ঘরোয়া দিকে জোর দেওয়া হয়। চলতি বছর দ্বিতীয়বার সেই ‘ঘরোয়া পুজো’ তুলে ধরা হবে। ভক্তরা এবারও বাড়িতে বসে পুজো উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন-চলন্ত ট্রেনে মহিলাকে গণধর্ষণ মুম্বইয়ে, গ্রেফতার ৪ দুষ্কৃতী

দুর্গাপুজো (Durga Puja) উপলক্ষ্যে গ্রামীণ কারিগরদের সাহায্যের দিকেও জোর দেয় কমিটি। এবছর তাই ‘আর্টিসান সোল’ ও ‘হাত কা বানা’-র মতো প্রতিষ্ঠানের কাছে পৌঁছে গিয়েছে সমিতি। বসানো হয়েছে জনপ্রিয় আনন্দমেলা। এবছর প্রায় এক মাস ধরে চলছে আনন্দমেলা।

advt 19

 

Previous articleমণ্ডপসজ্জায় জুতো ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে’,পুজো কমিটিকে আইনি নোটিস
Next articleভবানীপুরকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে কলকাতা লিগের সেমিফাইনালে মহামেডান, ম‍্যাচের সেরা ফৈয়াজ