মণ্ডপে জুতো বিতর্ক: নতিস্বীকার করছি না, অভিযোগ উড়িয়ে দাবি দমদম পার্ক ভারতচক্রের

তেভাগা আন্দোলন থেকে শুরু করে নীল বিদ্রোহ, সাঁওতাল বিদ্রোহ এবং বর্তমান সময়ের কৃষক আন্দোলন, সবকিছুই ফুটে উঠেছে দমদম পার্ক ভারতচক্রের (Dum Dum Park Bharat Chakra) মণ্ডপ সজ্জায়। বাদ যায়নি উত্তরপ্রদেশের লখিমপুরে সাম্প্রতিক দুর্ঘটনাও। প্রতিবাদের জ্বলন্ত ছবি ফুটিয়ে তুলতে গিয়ে মণ্ডপে ব্যবহার করা হয়েছে অসংখ্য চটি। কোথাও পড়ে আছে জীর্ণ ছেড়া চটি, আবার কোথাও প্যাণ্ডেলের দেওয়ালে সারিবদ্ধ ভাবে সাজানো রয়েছে চটি। আর এই বিষয়ই শুরু হয়েছে জোর বিতর্ক।

পুজোর মণ্ডপ সজ্জায় জুতো ব্যাবহারে জন্য ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ উঠেছে ক্লাবের বিরুদ্ধে। ক্লাব কর্তৃপক্ষকে আইনি চিঠিও পাঠানো হয়েছে। এই আইনজীবী এই আইনি চিঠি পাঠিয়েছেন। যদিও এই আইনি চিঠিকে আমল দিতে নারাজ উদ্যোক্তারা। তাঁরা আপাতত সুষ্ঠুভাবে পুজো সম্পন্ন করার দিকেই মনোনিবেশ করছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন প্ল্যাটফর্মে যতই ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ তুলে শোরগোল হোক, পুজো উদ্যোক্তারা এ নিয়ে মাথা ঘামাতে একেবারেই নারাজ। তাঁদের বক্তব্য, বিশেষ একটি মুভমেন্টকে তুলে ধরতেই প্যান্ডেলে জুতোর ব্যবহার করা হয়েছে। মূল মণ্ডপ, যেখানে প্রতিমা রয়েছে, সেখানে এ সব কিছু নেই। অন্যদিকে নজর ঘোরাতে বিষয়টি নিয়ে অযথা বিতর্ক তৈরি করা হচ্ছে। মন্দিরের বাইরে থাকে জুতো, এখানেও তা বাইরেই রয়েছে।

প্যান্ডেলে জুতো ব্যবহারের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপিও। দমদম পার্ক ভারত চক্রের পুজোর এই থিমের প্রতিবাদে সরব হয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে বিজেপি নেতা তথাগত রায়ও। প্যান্ডেলে জুতো ব্যবহারের বিষয়টিতে মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে বিষয়টিতে হস্তক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন শুভেন্দু। যদিও কোনও অভিযোগে কান দিচ্ছেন না পুজো উদ্যোক্তারা। আপাতত সুষ্ঠুভাবে পুজো সম্পন্ন করার দিকেই মনোনিবেশ করছেন তাঁরা।

আরও পড়ুন- যত রাতই হোক পাওয়া যাবে বাস! কলকাতার কোন রুটগুলিতে চালু হচ্ছে নাইট সার্ভিস জেনে নিন

advt 19

 

 

 

 

Previous article‘আমরা কি মিষ্টি খাব না?’ হাসপাতালে শয্যাশায়ী মায়ের ভিডিও শেয়ার সায়নীর
Next articleসুরুচির “আবদার”, নেপালি পুজো নিয়ে জেলার ২৩৭ পুজোর সূচনা! পঞ্চমীতে নবনীড়েও মুখ্যমন্ত্রী