যত রাতই হোক পাওয়া যাবে বাস! কলকাতার কোন রুটগুলিতে চালু হচ্ছে নাইট সার্ভিস জেনে নিন

পুজোর (Durga Puja) সময় রাত জেগে ঠকুর দেখার মজাই আলাদা। কিন্তু শহরের বাইরে থেকে অনেকেই কলকাতায় (Kolkata) আসে ঠাকুর দেখতে। তাদের রাতে বাড়ি ফেরার একটা সমস্যাও হয়। এবার সেই কারণে আজ, পঞ্চমী থেকে রাজ্য পরিবহন দফতর চালু করতে চলেছে নাইট সার্ভিস (Night Service)।

আরও পড়ুন-হঠাৎই বদলে গেল নন্দীগ্রামের নাম! নতুন নাম ‘মমতাময়ী নগর’

আগামী ১১ দিন মোট ১৪টি রুটে থাকবে নাইট সার্ভিস। যেসব রুটে রাতের বাস (Bus) মিলবে তা হল, হাওড়া (Howrah) স্টেশন থেকে বিমানবন্দর (Airport), বারাকপুর (Barrackpore), বারাসত (Barasat), কামালগাজি (Kamalgaji), গড়িয়া (Garia), জোকা (Joka), বালিগঞ্জ (Ballygunge), ডানলপ (Danlop)। হাওড়া স্টেশন থেকে চলবে করুণাময়ী, শ্যামবাজার-বারাসত, বেলগাছিয়া থেকে এসপ্ল্যানেড, হাওড়া স্টেশন থেকে নিউটাউন মোট ১৪টি রুটে এই নাইট সার্ভিস চালু থাকবে।

আগে এই সমস্ত রুটে দু-তিনটে ট্রিপে বাস চলত। তবে এবার সিদ্ধান্ত হয়েছে সেই ট্রিপের সংখ্যা বাড়ানো হবে। রবিবার পঞ্চমীতে ভিড় অনেকটাই বাড়বে বলে মত পরিবহন দফতরের আধিকারিকদের। সেই হিসেবে আগামীকাল অর্থাৎ ষষ্ঠী থেকে বাসের সংখ্যা বাড়বে। এখন নৈশ কার্ফু নেই। ফলে দশমীর পরেও ভিড় হবে বলে মনে করা হচ্ছে।

এ বছর পুজোতে ভোর রাত পর্যন্ত মেট্রো পরিষেবা (Metro Service) নেই৷ আবার মাঝরাত পর্যন্ত মেট্রো চললেও স্মার্ট কার্ড থাকতে হবে। তাই রাতের বাসে যাত্রী মিলবে বলে মত পরিবহন দফতরের।

আরও পড়ুন-লখিমপুর হিংসাকে হিন্দু-শিখ লড়াই হিসেবে দেখানোর চেষ্টা ভয়ঙ্কর: ফের বিস্ফোরক বরুণ

এর আগে পুজোর সময় বাদ দিয়ে অন্য সময়েও ছিল নাইট সার্ভিস। করোনা-কালে লকডাউনের সময়ে এই পরিষেবা বন্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে সে অর্থে লোকাল ট্রেন না চলাচল করায় রাতের বাস বন্ধ রাখা হয়। পুজোর আবহে রাত জেগে অনেকেই ঠাকুর দেখেন। তাই যাত্রী হবে ধরে নিয়েই রবিবার থেকে চালু করে দেওয়া হচ্ছে নাইট সার্ভিস।

advt 19

 

Previous articleবনগাঁয় পুজো উদ্বোধনে গিয়ে চেনা মেজাজে মদন, গাইলেন ‘ও লাভলি’
Next article‘আমরা কি মিষ্টি খাব না?’ হাসপাতালে শয্যাশায়ী মায়ের ভিডিও শেয়ার সায়নীর