হঠাৎই বদলে গেল নন্দীগ্রামের নাম! নতুন নাম ‘মমতাময়ী নগর’

nandigram-name-changed

হঠাৎই বদলে গেল নন্দীগ্রামের (Nandigram) নাম। কিন্তু কেন এমন বদল? আপনারা নিশ্চয়ই ভাবছেন পূর্ব মেদিনীপুরের (Purba Medinipur) নন্দীগ্রামের কথা। কিন্তু এই নন্দীগ্রাম সেই নন্দীগ্রাম নয়। এই নন্দীগ্রাম আলিপুরদুয়ার (Alipurduar) জেলার। ২০ বছর আগে শামুকতলার (Shamuktola) পটোতলা এলাকার একটি অংশে জনবসতি গড়ে ওঠে। ফলে জল ও বিদ্যুৎ থেকেও এলাকার বাসিন্দারা দীর্ঘদিন বঞ্চিত ছিলেন বলে দাবি। এর পরে যখন নন্দীগ্রামে জমি আন্দোলন হয়, তার থেকে উৎসাহ পেয়েই নিজেদের এলাকাকে নন্দীগ্রাম বলতে শুরু করেন স্থানীয়রা। সেই নামেই খাতায়কলমেও উঠে যায়।

আরও পড়ুন-লখিমপুর হিংসাকে হিন্দু-শিখ লড়াই হিসেবে দেখানোর চেষ্টা ভয়ঙ্কর: ফের বিস্ফোরক বরুণ

অবশেষে শনিবারই (Saturday) প্রথম বিদ্যুৎ পৌঁছয় নন্দীগ্রামে। তার পরই এলাকার বাসিন্দারা বদল করেন গ্রামের নাম। নিজেদের গ্রামের নাম রাখেন ‘মমতাময়ী নগর’ (Mamatamoyee Nagar)। নাম বদলানো প্রসঙ্গে স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য শিবানী দেবনাথ (Shivani Debnath) বলেন, “দীর্ঘদিন মামলা চলার পর এ দিনই প্রথম গ্রামে বিদ্যুৎ আসে। তার পরে স্থানীয়রাই গ্রামের নাম মমতাময়ী নগর করতে চান।” একই যুক্তি দিয়েছেন তৃণমূল কংগ্রেসের জেলা চেয়ারম্যান মৃদুল গোস্বামীরও (Mridul Goswami)।

নন্দীগ্রামের আন্দোলনের নেতৃত্বে ছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তৃণমূল (Trinamool Congress) জেলা সভাপতি (District President) প্রকাশ চিক বরাইক বলেন, ঠিক এই কারণেই মুখ্যমন্ত্রীর (CM) নামেই গ্রামের নাম চাইছেন বাসিন্দারা।

আরও পড়ুন-ব্রিটিশ আমল থেকে বিবর্তনের মধ্য দিয়েও অমলিন নিউ দিল্লি কালীবাড়ির পুজো

অন্যদিকে নাম না করে শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) নিশানা করেন স্থানীয়রা। অন্তত এমনটাই জানাচ্ছেন শামুকতলা অঞ্চল সহ-সভাপতি। শামুকতলা অঞ্চল সহ-সভাপতি ভোলা বিশ্বাস (Bhola Biswas) বলেন, ” নন্দীগ্রামের সঙ্গে এমন এক জনের নাম জড়িয়ে রয়েছে, যিনি দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন। তাই স্থানীয় বাসিন্দারা ওই নাম থেকে মুক্তি চেয়েছিলেন।’’

advt 19

 

Previous articleআবারও দেশের জার্সি গায়ে রেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
Next articleবনগাঁয় পুজো উদ্বোধনে গিয়ে চেনা মেজাজে মদন, গাইলেন ‘ও লাভলি’