নৃশংস! আফগান মহিলা ফুটবলারকে গলা কেটে খুন তালিবানের

নৃশংসভাবে আফিগানিস্তানের মহিলা জুনিয়র ভলিবল খেলোয়াড়কে গলা কেটে খুন করল তালিবান। ইরানের সংবাদ সংস্থা সূত্রে জানানো হয়েছে, ওই মহিলা খেলোয়াড়ের নাম মাহজবিন হাকিমি। সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে মহিলা ভলিবল দলের প্রশিক্ষক জানিয়েছেন,  অক্টোবর মাসে তাঁকে খুন করে তালিবান। কিন্তু বিষয়টি জানাজানি হয়নি। কারণ তালিবান ওই মহিলা ভলিবল খেলোয়াড়ের বাড়ির লোকেদের হুমকি দিয়েছিল, ঘটনার কথা জানাজানি হলে কেউ প্রাণে বাঁচবে না।

আরও পড়ুন:বিজেপি প্রার্থীর ভোট প্রচারে কাজল সিনহার ছবি! থানায় অভিযোগ প্রয়াত নেতার স্ত্রীর

কাবুল দখলের আগে পর্যন্ত কাবুল মিউনিসিপ্যালিটি ভলিবল ক্লাবের হয়ে খেলতেন মাহজবিন। তিনি ক্লাবের অন্যতম প্রধান খেলোয়াড় ছিলেন। সম্প্রতি নেটমাধ্যমে মাহজিবনের গলা কাটা দেহের ছবি ছড়িয়ে পড়ে। তারপ্রেই প্রশ্ন উঠতে শুরু করে। আফগানিস্তানের মহিলা ভলিবল দলের প্রশিক্ষক জানিয়েছেন, আগস্ট মাসে তালিবান কাবুলের দখল নেওয়ার পর মাত্র দু’জন খেলোয়াড় দেশ ছেড়ে পালাতে সক্ষম হয়েছিলেন। বাকি যাঁরা দেশ ছেড়ে পালাতে সক্ষম হননি তাঁদের মধ্যে মাহজবিন হাকিমি একজন। বহু চেষ্টা করেও দেশ ছাড়তে পারেননি তিনি।

আফগানিস্তান দখল নেওয়ার পর থেকেই মহিলা ক্রীড়াবিদদের তন্ন তন্ন করে খুঁজে বের করে তালিবান। বিশেষত তালিবানের নজর ছিল আফগানিস্তানের মহিলা ভলিবল দলের সদস্যদের দিকে। কারণ, তাঁরা বিভিন্ন দেশের প্রতিযোগীতায় অংশ নিয়েছিল এবং বিদেশি সংবাদমাধ্যমে তাঁদের ছবি প্রকাশিত হয়েছিল। তাই বাকি মহিলা ভলিবল খেলোয়াড়রাও রীতিমত ভীতগ্রস্থ হয়ে গা ঢাকা দিয়েছেন।

প্রসঙ্গত, আফগান জাতীয় মহিলা ভলিবল দল ১৯৭৮ সালে তৈরি হয়েছিল। আফগানিস্তানের তরুণ মেয়েদের জন্য আশার আলো এবং ক্ষমতায়ন নিয়ে এসেছিল এই মহিলা ভলিবল দল। তবে মাহজবিনের মৃত্যু তালিবান নৃশংসতার পরিচয়কে আবারও সামনে তুলে ধরেছে।
advt 19

Previous articleটিকাকরণে বিশ্বরেকর্ড ভারতের, রাজ্য ভিত্তিক তৃতীয় বাংলা
Next articleজলস্তর কমছে, সতর্কবার্তা প্রত্যাহার করল সেচ দফতর