শিল্পোদ্যোগীরা ভারত ছাড়ছেন কেন? পরিসংখ্যান তুলে মোদির কাছে জবাব তলব অমিত মিত্রের

‘বাণিজ্যে বসতে লক্ষ্মী।’ অথচ দেশে বাণিজ্যের হাল বড়ই করুণ। রাঘব বোয়ালদের ভিড়ে নতুন কোনো ভারতীয় শিল্পোদ্যোগী(businessman) মাথা তুলে দাঁড়াতে পারছেন না দেশের মাটিতে। পাশাপাশি ব্যবসায়িক ক্ষেত্রে আরও নানান জটিলতা দেশ ছাড়তে বাধ্য করছে ভারতীয়(India) তরুণ শিল্পোদ্যক্তাদের। প্রতিবছর সংখ্যাটা বেড়ে চলেছে ক্রমাগতভাবে। এই ইস্যুতে এবার তথ্য তুলে ধরে মোদি সরকারের(Modi government) কাছে জবাব তলব করলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র(Amit Mitra)। বৃহস্পতিবার একের পর এক টুইটে বিষয়টি প্রকাশ্যে এনে সংসদে এ বিষয়ে শ্বেত পত্র প্রকাশের দাবি তোলেন তিনি।

দেশীয় শিল্পোদ্যোগীদের প্রতিদিন দেশ ছাড়ার যে প্রবণতা লক্ষ্য করা গিয়েছে সে প্রসঙ্গে এদিন টুইট করে অমিত মিত্র লেখেন, “বাণিজ্য সম্মেলনে পীযূষ গোয়েলের ১৯ মিনিটের সেই বক্তব্য স্মরণ করুন। যেখানে তিনি বলছেন ভারতীয় বাণিজ্য সংস্থাগুলি জাতির আগ্রহের বিরুদ্ধে কাজ করছে। অর্থাৎ ঘুরিয়ে তার মন্তব্য ‘অ্যান্টি ন্যাশনাল’। এই ধরনের মন্তব্য অগ্রসর হওয়ার আগেই ভেতর ভয় ঢুকিয়ে দেওয়ার। যা সাধারণত পলায়নের পথ প্রশস্ত করে। অথচ প্রধানমন্ত্রী তাঁকে কিছুই বললেন না। কেন?”

একই সঙ্গে তিনি আরও যোগ করেন, “এদিকে তথ্য বলছে, ১. ২০১৪ থেকে ২০১৮ সাল, এই সময়কালে ২৩০০০ বড় ব্যবসায়ী ভারত ছেড়ে চলে গেছেন(Morgan Stanley study)।
২. ২০১৯ সালে ভারত ছেড়েছেন ৭০০০ উদ্যোগপতি(AfrAsia Bank)।
৩. ২০২০ সালে এই সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার(GWM Review)। অর্থাৎ মোদি সরকারের আমলে ৩৫০০০ ভারতীয় উদ্যোগপতি ভারত ছেড়ে অন্যত্র চলে গেছেন। এবং বিশ্ব তালিকায় ব্যবসায়ীদের দেশ ছেড়ে অন্যত্র চলে যাওয়ার ঘটনায় শীর্ষস্থানে উঠে এসেছে ভারত। কেন? ‘Fear psychosis’? ভারতীয় উদ্যোগপ্রতিরা এভাবে দেশ ছেড়ে চলে যাচ্ছেন কেন? সংসদে শ্বেতপত্র প্রকাশ করে এর উত্তর দিন প্রধানমন্ত্রী।”

advt 19

 

Previous articleমোদি-শাহ নয়, খড়দহে প্রয়াত তৃণমূল নেতার ছবিই ভরসা বিজেপির! দেউলিয়াপনা বলছে তৃণমূল
Next articleএবার কি সব্যসাচীর হাত ধরেই তৃণমূলে যোগ দিতে চলেছেন বিজেপি নেত্রী অঞ্জনা বসু?