অসাধ্যসাধনে বিজ্ঞানীরা, মানুষের শরীরে বসল শূকরের কিডনি

অসাধ্যসাধন করলেন বিজ্ঞানীরা৷ আমেরিকার নিউইয়র্কে (New York) ব্রেন ডেথ হওয়া এক রোগীর শরীরে বসানো হয়েছে শূকরের কিডনি। চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচার ১০০ শতাংশ সফল। মানুষের শরীর শূকরের কিডনি গ্রহণ করেছে। প্রতিস্থাপিত কিডনি তার স্বাভাবিক কাজকর্ম শুরু করেছে।

নিউ ইয়র্কের এনওয়াইইউ ল্যানগন হেলথ ট্রান্সপ্লান্ট ইন্সটিটিউট হাসপাতালে প্রথম মানুষের দেহে পশুর কিডনি প্রতিস্থাপিত হল। অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত চিকিৎসকরা জানিয়েছেন, সদ্য প্রতিস্থাপিত কিডনি তার স্বাভাবিক কাজকর্ম করতে শুরু করেছে। ইনস্টিটিউটের ডিরেক্টর চিকিৎসক রবার্ট মন্টগোমারি বলেছেন, শূকরের শরীরের কিডনি, ফুসফুস, হার্টের মতো বিভিন্ন অঙ্গ নিয়ে তার স্বাভাবিক বৃদ্ধি ঘটানো হচ্ছে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় এই কাজ করা হচ্ছে। পশুর শরীরের এইসব অঙ্গ মানুষের শরীরেও যাতে ব্যবহার করা যায় তার জন্য দীর্ঘ কয়েক বছর ধরে গবেষণা চলছিল।

আরও পড়ুন-ত্রিপুরার জন্য তৃণমূল: বিপ্লব রাজ্যে নয়া কর্মসূচি ঘোষণা ঘাসফুল শিবিরের

প্রাথমিকভাবে শূকরের হার্ট ও কিডনি ইতিমধ্যেই মানুষের শরীরে বসানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। আপাতত ব্রেন ডেথ হওয়া ৫৪ বছরের এক মানুষের শরীরে প্রতিস্থাপিত শূকরের কিডনিটি স্বাভাবিকভাবে কাজ করছে। মন্টোগোমারি আরও দাবি করেছেন, যদি এই কিডনি প্রতিস্থাপন সম্পূর্ণ সফল হয় তাহলে আগামিদিনে শূকরের হার্টও মানুষের শরীরে প্রতিস্থাপন করা হবে।

advt 19

 

Previous articleভারতের টেবিল টেনিস কোচের পদ থেকে অপসারিত হলেন সৌম্যদীপ
Next articleবৃষ্টি একটু কমতেই গ্যাংটকের রাস্তায় পর্যটকদের ঢল