১৪ টি ছবির মধ্যে ১৫ জন জুরি মেম্বার অস্কারের জন্য বেছে নিলেন তামিল ছবি ‘কোজাঙ্গাল’কে

লড়াইটা খুব সহজ ছিল না। ১৪টি হিন্দি ও আঞ্চলিক ভাষার ছবির মধ্যে ছিল হাড্ডাহাড্ডি লড়াই। মনোনয়নের জন্য বাছাই পর্বে ছিল ৫টি হিন্দি ছবি। আর প্রত্যেককেই নামকরা। ‘শেরশাহ’, ‘কাগাজ়’, ‘তুফান’, ‘সর্দার উধাম’ ও ‘শেরনি’। অন্যদিকে ৯টি আঞ্চলিক ভাষার ছবির মধ্যে ছিল ম্যান্ডেলা (তামিল), ‘আতা ভেল, জালি’ (মারাঠি), ‘কোজাঙ্গাল’ (তামিল), ‘ব্রিজ’ (অহমিয়া), ‘চেল্লো শো’ (গুজরাটি), ‘গোদাভরী’ (মারাঠি), ‘কারখানিসাঞ্চি ওয়াড়ি’ (মারাঠি), ‘নায়াট্টু’ (মালায়ালাম) ও ‘লয়লা অউর সাত গীত’ (গোজরি) ।

 

কিন্তু সবাইকে হারিয়ে জুরিদের মন জিতে নেয় তামিল ছবি কোজাঙ্গাল। পরিচালক পি এস বিনোথরাজ। ছবিটি মনোনীত হয়েছে ২০২২ সালের অস্কারের জন্য। ইংরেজিতে‘কোজ়াঙ্গাল’ অর্থ ‘পেবলস’, অর্থাৎ নুড়ি পাথর। ছবির ইংরেজি পোস্টারেও লেখা সেই শব্দই। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। এবার বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক মঞ্চে জায়গা পেল নবাগত পরিচালক বিনোথরাজের এই ছবি। ২০২২ সালের অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবে এই তামিল ছবিটি।

ঝাড়াই – বাছাই পর্ব বেশ কয়েকদিন ধরেই চলছিল। আর এই কাজটি হচ্ছিল কলকাতার বিজলী সিনেমা হলে। ১৫জনের জুরি মেম্বারদের মধ্যে ছিলেন সভাপতি সাঝি করুণ, রবীন্দ্র যাদব, বিপুল মেহতা, নভনয়েত সিং, ইন্দ্রদীপ দাশগুপ্ত, অর্ঘ্যকমল মিত্র, রুমা সেনগুপ্ত, পমপল্লী, জি ভাগীরাধা, পি সুকুমার, আভিএম কে শানমুগাম, সুমিত বসু ও অনন্যা চট্টোপাধ্যায়। এঁরা প্রত্যেকেই গত কয়েকদিন ধরে বিজলী সিনেমাহলে বসে ছবি দেখেছেন এবং শেষ পর্যন্ত এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন, যে ২০২২ সালের অস্কারের মঞ্চে ভারতকে প্রতিনিধিত্ব করবে ঝকঝকে তরুণ ও নতুন পরিচালক পি এস বিনোথরাজের তামিল ভাষার ছবি ‘কোজাঙ্গাল’।

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্মানজনক পুরস্কারের নাম অস্কার বাা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। ২০২২ এর মার্চ মাসে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে পালিত হবে ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।

advt 19

 

 

Previous articleটি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ১২ সদস্যের দল ঘোষণা করল পাকিস্তান
Next articleফের সীমান্তে আগ্রাসী ক্রিয়াকলাপ চিনের, ১০০টি কামান মোতায়েন করেছে লালফৌজ