লখিমপুর খেরি মামলায় সাক্ষীদের নিরাপত্তা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme Court

লখিমপুর(Lakhimpur) খেরি(Kheri) মামলায় সাক্ষীদের  নিরাপত্তা দিতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট(Supreme Court)। পাশাপাশি কম সংখ্যক সাক্ষী নিয়ে প্রশ্ন তুলল দেশের শীর্ষ আদালত। এদিন মামলার শুনানিতে মাত্র ২৩ জনকে প্রত্যক্ষদর্শী হিসাবে পেশ করায় প্রশ্ন তোলে আদালত।

লখিমপুর খেরি কাণ্ড নিয়ে মামলা শুরুর পর থেকেই সুপ্রিম কোর্টের ভৎসর্নার মুখে পড়ছে উত্তর প্রদেশ পুলিশ (uttar pradesh Police) ও প্রশাসন। এ দিন মামলার শুরুতেই প্রধান বিচারপতি এনভি রমনা(NV Ramana)-র বেঞ্চ প্রশ্ন তোলে, এত কম সংখ্যক মানুষকে কেন সাক্ষী হিসাবে পেশ করা হয়েছে?  জবাবে সে রাজ্যের সরকার পক্ষের আইনজীবী হরিশ সালভে বলেন, “৬৮ জন সাক্ষীর মধ্যে ৩০ জনের বয়ান রেকর্ড করা হয়েছে এবং ২৩ জন প্রত্যক্ষদর্শী হিসাবে দাবি করেছেন।” এরপর বিচারকরা আরও বলেন,”যেখানে শতাধিক কৃষক একটি সমাবেশে রয়েছেন এবং মাত্র ২৩ জন সেখানে ঘটনার প্রত্যক্ষদর্শী?” সালভে বলেন, “যাঁরা সেদিন ঘটনাস্থলের কাছাকাছি ছিলেন এবং গাড়িতে থাকা যাত্রীদের দেখেছিলেন তাঁদেরই বয়ান নেওয়া হয়েছে।”

আরও পড়ুন: ফের হামলা তৃণমূলের সভায়, কুণালদের আটকে দিল পুলিশ

উল্লেখ্য, কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। সেই সময়ে লখিমপুরে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র(Ajay Mishra)। তাঁর ছেলের বিরুদ্ধে কৃষকদের সমাবেশের উপর দিয়ে গাড়ি চালানোর অভিযোগ ওঠে। শেষমেশ কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে পুলিশ গ্রেফতার করে।

Previous articleবাবর আজমদের প্রশংসায় নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন
Next articleদুর্নীতির অভিযোগে গোয়ার মুখ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে রাজ্যপালের দ্বারস্থ তৃণমূল