গাছ ভাইকে ফোঁটা বোনেদের, অন্য স্বাদের সাক্ষী থাকল সবাই

আজ ভাই ফোঁটা উৎসব রাজ্য জুড়ে। উৎসবে মেতে উঠেছে ছোট থেকে বড় সকলেই। ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে বোনেরা ভাইকে সকল বিপদের হাত থেকে রক্ষা ও ভাইয়ের দীর্ঘায়ু কামনা করছেন।

তবে এ এক অন্যরকম ভাই ফোঁটা। আয়োজন করেছিল কোচবিহারের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। গাছকে ফোঁটা দিয়ে ভাই ফোঁটা পালন করলেন বোনেরা।
কথিত আছে, সূর্যের কন্যা যমুনা তাঁর ভাই যমের মঙ্গল ও দীর্ঘায়ু কামনায় ফোঁটা দেন। সেই থেকে বোনেরা ভাইদের শুভ কামনায় এইদিনে ফোঁটা দিয়ে আসছেন।

কিন্তু কেন গানকে ফোঁটা? আসলে বর্তমান পরিস্থিতিতে নগর উন্নয়নের নামে আমরা যথেচ্ছভাবে গাছ কাটছি। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। আগামী প্রজন্মের জন্য তা অত্যন্ত ক্ষতিকারক। তাই এই অতিমারি পরিস্থিতিতে বিশ্ব উষ্ণায়নের হাত থেকে পরিবেশকে রক্ষা করার জন্য এই অভিনব উদ্যোগ।

আরও পড়ুন- মহারাষ্ট্রের আহমেদনগরে হাসপাতালের ICU-তে বিধ্বংসী অগ্নিকাণ্ড, মৃত ১০ করোনা রোগী
সবুজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য রাজ আমলের প্রাচীন গাছে ফোঁটা দিয়ে এক অভিনব ভাইফোঁটা উৎসবের আয়োজন করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন তারা।
শনিবার কোচবিহার স্টেশন চৌপথী সংলগ্ন এলাকায় এই ভাইফোঁটা উৎসবের আয়োজন করা হয়। রাজ আমলের প্রাচীন তল্লী গাছটিকে সাজিয়ে গাছকে ফোঁটা দেন বোনেরা। গাছে ফোঁটার মধ্য দিয়ে সবুজায়ন রক্ষার এক অভিনব বার্তা তুলে ধরেন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। সবুজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা এবং সবুজের দীর্ঘায়ু কামনায় এই গাছ ফোঁটার আয়োজন। ভাই ফোঁটা উপলক্ষে মিষ্টি মুখের পাশাপাশি পরিবেশের ভারসাম্য বজায় রাখতে পথ চলতি মানুষদের হাতে একটি করে চারাগাছ তুলে দেন সংস্থার সদস্যরা, যা আজকের দিনটিকে আরও বেশি তাৎপর্যপূর্ণ করে তুলেছে সবার কাছে।

Previous articleভাতৃদ্বিতীয়ায় বোনের কাছ থেকে ফোঁটা নেওয়া হল না প্রসেনজিতের, নিজেই জানালেন কারণ
Next articleজ্বালানির দাম থেকে ত্রিপুরা সন্ত্রাস, বিজেপিকে “হাইব্রিড শকুন” বলে কটাক্ষ কুণালের