কাটল আইনি জট! ১৬ নভেম্বরই খুলছে স্কুল,জানাল কলকাতা হাইকোর্ট

রাজ্য সরকারের পক্ষ থেকে ১৬ নভেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্তই বহাল রাখল কলকাতা হাইকোর্ট(Kolkata Highcourt)। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। আদালতের তরফে বলা হয়, আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলায় কোনও বাধা নেই। তবে করোনা বিধি(Covid Protocols) মেনেই ক্লাস হবে।

 

আরও পড়ুন:টুইটারে পোস্ট করে বিবাহবিচ্ছেদের ঘোষণা অনুপম রায়ের

বৃহস্পতিবার শুনানির সময় আদালতে রাজ্য জানিয়েছে, প্রতি দিন ১০ মিনিট করে পড়ুয়াদের কোভিড নিয়ে সচেতন করা হবে। ক্লাস চালু করতে কোনও স্কুলের অসুবিধা থাকলে তারা রাজ্যের সঙ্গে যোগাযোগ করবে। আদালতে রাজ্য আরও জানিয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস হলে স্কুলের ১৫ শতাংশ পড়ুয়া উপস্থিত থাকবে। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতকে জানান, দেশের প্রায় সব রাজ্যে স্কুল খুলে গিয়েছে। অন্ধ্রপ্রদেশ, চন্ডিগড়, বিহার, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এই সব রাজ্যে অনেক আগেই স্কুল খুলে গিয়েছে।

আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার(School Reopen) কথা ঘোষণা করেছে রাজ্য। বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য জানায়,আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে।কিন্তু পড়ুয়াদের স্বাস্থ্যের কথা চিন্তা করেই একটি জনস্বার্থ মামলা হয় কলকাতা হাই কোর্টে।সোমবার মামলাটি করেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। আবেদনে তিনি জানান, করোনা পরিস্থিতির মধ্যেই স্কুল খুলছে রাজ্য। অথচ স্বাস্থ্যের নিরাপত্তা নিয়ে কোনও পরিকল্পনার কথা তারা এখনও জানানো হয়নি। এই অবস্থায় পড়ুয়ারা স্কুলে গেলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গড়া হোক বলে আদালতে আবেদন করেন মামলাকারী।

Previous articleইস্টবেঙ্গলের শিবির ছাড়লেন ক্রীড়াবিজ্ঞানী জোসেপ রোনাল্ড
Next articleজয় শ্রীরাম স্লোগান তুলে হামলা আর সীতার কথা বললে মামলা! রামায়ণ হাতে ত্রিপুরার পথে কুণাল