Nandigram Vote Case: একই দিনে শীর্ষ ও উচ্চ আদালতে শুনানির সম্ভাবনা

চার মাস পরে সুপ্রিম কোর্ট ও কলকাতা হাই কোর্টে উঠছে নন্দীগ্রাম ভোট মামলা। একই দিনে সুপ্রিম কোর্ট (Supreme Court) ও কলকাতা হাইকোর্টে (High Court) উঠছে নন্দীগ্রাম ভোট মামলা। চার মাস পর সোমবার, ওই মামলার শুনানির সম্ভাবনা। এদিকে সুপ্রিম কোর্টের তাঁর দায়ের করা মামলার নিষ্পত্তি হয়নি- এই অজুহাতে কলকাতা হাইকোর্টের মামলার শুনানি পিছনোর আবেদন করেছেন শুভেন্দু অধিকারী। আইনজীবী মহলের মতে, সুপ্রিম নির্দেশের উপরেই নির্ভর করবে উচ্চ আদালতের শুনানি। ফলে ফের পিছতে পারে হাইকোর্টের শুনানি।

 বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসনে ভোট গণনায় কারচুপি হয়েছে এই অভিযোগ তুলে হাইকোর্টে আবেদন করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। প্রথম জুন মাসে হাইকোর্টে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে মামলাটি ওঠে। কিন্তু ওই বেঞ্চে মমতার আপত্তি থাকায় পাঁচ লক্ষ টাকা জরিমানা করে মামলা থেকে অব্যাহতি নেন বিচারপতি চন্দ। জুলাই মাসে মামলাটি যায় বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে। কিন্তু এবার বেঞ্চ বদলে বেঁকে বসেন শুভেন্দু অধিকারী (Shubhendu Adhikari)। কলকাতা হাইকোর্টের উপর অনাস্থা জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা। সেখানে তিনি আবেদন করেন, অন্য যে কোনও রাজ্যে মামলা স্থানান্তরিত করা হোক। এই অবস্থায় মামলাটি সুপ্রিম কোর্টে যাওয়ায় কলকাতা হাইকোর্টের বিচারপতি তিন মাসের জন্য শুনানি মুলতুবি করেন। সেই মতো সোমবার, দুপুর তিনটেয় হাইকোর্টে উঠছে নন্দীগ্রাম মামলাটি।

কিন্তু এদিকে সুপ্রিম কোর্টে মামলার কোনও অগ্রগতি হয়নি। সেখানেও সোমবারই উঠছে মামলাটি। বিচারপতি হিমা কোহলির বেঞ্চে হতে পারে নন্দীগ্রাম ভোট মামলার শুনানি। ফলে একই দিনে দুজায়গায় শুনানির সম্ভাবনায় জট তৈরি হয়েছে।

Previous articleSchool Reopen:ধাপে ধাপে পুরো স্কুলই খুলে দেওয়ার কথা ভাবছে প্রশাসন:ব্রাত্য বসু
Next articleDelhi Trade Fair: দিল্লি আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বাংলার থিম “দুয়ারে সরকার”