Post mortem: স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশিকায় এবার থেকে রাতেও করা যাবে পোস্টমর্টেম

এই নতুন সিদ্ধান্তের ফলে মৃতের পরিজনরা সঠিক সময়ে মৃতদেহ গ্রহণ করতে পারবেন

এবার থেকে রাতেও করা যাবে পোস্টমর্টেম।এমনই নয়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্যমন্ত্রক।সোমবার থেকে হাসপাতালগুলিতে এই নিয়ম কার্যকর করা হয়েছে। যদিও খুন, আত্মহত্যা এবং ধর্ষণের মতো ঘটনায় পোস্টমর্টেম আগের নির্ধারিত সময় অর্থাৎ দিনের আলোতেই হবে।

 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই নতুন নির্দেশিকা পালনের জন্য উপযুক্ত সরঞ্জাম এবং সুবিধা থাকা প্রয়োজন।কারণ, হিসাবে বলা হয়েছে, এই নতুন সিদ্ধান্তের ফলে মৃতের পরিজনরা সঠিক সময়ে মৃতদেহ গ্রহণ করতে পারবেন। এছাড়াও এই সিদ্ধান্তে অঙ্গ দান এবং প্রতিস্থাপন প্রক্রিয়াও অনেক সহজ হবে।
আসলে প্রযুক্তির উন্নতির ফলে এখন দ্রুত ময়না-তদন্ত করা সম্ভব। তবে, এই সিদ্ধান্ত কার্যকর করতে হলে সরকারি স্বাস্থ্যকেন্দ্রে যথাযথ আলো ও আধুনিক প্রযুক্তি থাকা প্রয়োজন। স্বাস্থ্য মন্ত্রক নতুন নিয়মে জানিয়েছে, রাতে পোস্টমর্টেম পরীক্ষার ভিডিও রেকর্ডিং করতে হবে। তবে, রাতে হত্যা, আত্মহত্যা, ধর্ষণ, পচা লাশ এবং সন্দেহজনক মৃত্যুর ময়নাতদন্ত করা যাবে না।

আরও পড়ুন- Alliance: শরিকি বিদ্রোহ উপেক্ষা করে শিলিগুড়ি সিপিএম জানাল কংগ্রেসের সঙ্গে জোট করে ভোট!
পুরনো নিয়ম অনুযায়ী, দিনের আলোতে পোস্টমর্টেম (Post mortem) করতে হত। যা নিয়ে অনেক অভিযোগ উঠেছে। কারণ, আত্মীয়রা ময়নাতদন্তের জন্য অপেক্ষা করে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রেই সারা রাত অপেক্ষা করতে হত। নতুন নিয়মে এখন বেশি সময় অপেক্ষা করতে পবে না।

Previous articleIndia-NewZealand: ভারত-নিউজিল‍্যান্ড টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হল কেন উইলিয়ামসনকে
Next articleSalman Khurshid:বইয়ে বিতর্কিত মন্তব্যের জের!সলমন খুরশিদের বাড়িতে হামলা