China:ভুটান ভূখণ্ডে জমি দখল করে চিনা গ্রাম বানাচ্ছে লাল ফৌজ

এবার ভুটানের দিকেও হাত বাড়াচ্ছে চিন। সম্প্রতি ওপেন সোর্স ইন্টেলিজেন্স @ডিট্রেসফা একটি উপগ্রহ চিত্র টুইট করে এমনটাই দাবি করেছে। গত একবছর ধরে ডোকলামের কাছে ভুটানের ভূখণ্ড জবরদখল করে নির্মাণকাজ চালাচ্ছে চিন। ১০০ বর্গ কিলোমিটার এলাকায় মাত্র ১২ মাসেই চারটি গ্রাম গড়ে তুলেছে তারা।

আরও পড়ুন:Weather Forecast:ফের নিম্নচাপের জের, সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা, কবে জাঁকিয়ে পড়বে শীত?

উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে,ডোকলাম মালভূমি, যেখানে ২০১৭ সালে ভারত ও চিনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়, সেই অঞ্চলের কাছেই এই গ্রামগুলি তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। ওই এলাকায় ভারতীয় সেনা বাহিনী রাস্তা তৈরি করতে গেলে বাধা দেয় চিন। তখনই চিন দাবি করে ওই এলাকা তাদের। এই নিয়েই দু’দেশের মধ্যে শুরু হয় বিতর্ক। এমনকি এইনিয়ে দু’দেশের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।  এ বার সরাসরি ভূটানের ভূখণ্ডে গ্রাম তৈরি করায় চিন এবং ভারত সীমান্তে নতুন করে উত্তেজনার পরিবেশ সৃষ্টি হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


উপগ্রহ চিত্র দেখে বোঝা যাচ্ছে ২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বর মাসের মধ্যেই ভুটান সীমান্তে প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে একের পর এক নতুন গ্রাম তৈরি করেছে চিনা সেনা। এই গ্রামগুলিতে এখন কারা বসবাস করছে, সেই বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানা যায়নি। তবে উপগ্রহ চিত্রে চারটি গ্রাম ধরা পড়লেও তার থেকেও অধিক গ্রাম তৈরি করে ফেলেছে চিন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি সীমান্ত এলাকায় প্রচুর সংখ্যক চিনা সেনা মোতায়েনও করা হয়েছে।


 

 

 

Previous articleWeather Forecast:ফের নিম্নচাপের জের, সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা, কবে জাঁকিয়ে পড়বে শীত?
Next articleIndia-New Zealand : নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম‍্যাচ জিতলেও, দলের খেলায় খুশি নন ভারত অধিনায়ক রোহিত শর্মা