Bangladesh: তিন মাসের জন্য রাতে ৮ ঘণ্টা বন্ধ থাকবে ঢাকা বিমানবন্দর

ডিসেম্বর মাসের ১০ তারিখ থেকে ২০২২ সালের মার্চ মাসের ১১ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে রানওয়ে

বিশেষ প্রতিনিধি, ঢাকা:

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৈরি করা হচ্ছে তৃতীয় টার্মিনাল।সেই কারণে আগামী ডিসেম্বর মাস থেকে প্রায় তিন মাসের জন্য রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিমানবন্দরে সব ধরনের বিমান চলাচল বন্ধ থাকবে।
এছাড়াও ডিসেম্বর মাসের ১০ তারিখ থেকে ২০২২ সালের মার্চ মাসের ১১ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে রানওয়ে।বাংলাদেশের অসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানিয়েছে, সেখানে তৃতীয় টার্মিনাল করা হচ্ছে। এই কাজের জন্য ‘হাইস্পিড কানেক্টিং ট্যাক্সিওয়ে’ করা হবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক এএইচএম তৌহিদ-উল আহসান জানিয়েছেন, বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজের অংশ হিসেবে দুটি নতুন হাইস্পিড কানেকটিং ট্যাক্সিওয়ে বানানো হচ্ছে। এই কাজ করা হবে রাতে। তাই ওই সময়ে বিমানবন্দরের রানওয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই সময়ে বিমান চলাচল বন্ধ থাকলে বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনও রকম প্রভাব পড়বে না।

আরও পড়ুন- Indian Rail:ভিড় সামলাতে তুলে দেওয়া হল ‘জেনারেল’ কামরা, সংরক্ষিত বাতানুকূল কামরা চালু করছে রেল
এছাড়াও বেবিচক জানিয়েছে, ওই সময়ে কোনও বিমানের জরুরী অবতরণের প্রয়োজন হলে সিলেটের ওসমানি আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করা হবে।বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুটি টার্মিনাল রয়েছে। এই টার্মিনালের আয়তন প্রায় এক লাখ বর্গমিটার। তৃতীয় টার্মিনালের আয়তন হবে ২ লাখ ৩০ হাজার বর্গমিটার। এই টার্মিনালের নির্মাণকাজ শুরু হয়েছে গত বছর। ২০২২ সালের মধ্যেই এই নির্মাণকাজ শেষ হবে বলেও জানানো হয়েছে।

মূলত রানওয়ের সংস্কার করার জন্য তিনমাস আট ঘণ্টা করে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীতকালে ঘনকুয়াশার কারণে অধিকাংশ বিমানবন্দরে রাতের ফ্লাইটের সময়সূচিতে পরিবর্তন হয়। বাংলাদেশেও এই পরিবর্তন করা হয়েছে।
প্রতি বছর নভেম্বর থেকেই শীতকালীন ফ্লাইট সূচি অনুসরণ করা হয়। এই সময় রাত ২টো থেকে সকাল ৯টা পর্যন্ত ঘন কুয়াশা থাকে। দৃশ্যমানতা কম থাকে বলে বিমান অবতরণ করতে সমস্যা হয়। এই কারণেই ওই সময়কে রানওয়ে সংস্কার করার কাজের জন্য বেছে নেওয়া হয়েছে।
‘ফ্লাইট শিডিউল’ পাওয়ার পরই দিনের শিডিউলের সঙ্গে রাতের ফ্লাইটগুলোর সমন্বয় করা হবে বলেও জানিয়েছেন বিমানবন্দরের নির্বাহী পরিচালক।জানা গিয়েছে, বিমানবন্দরের রানওয়েতে ট্র্যাফিক জ্যাম থাকায় আকাশে বেশ কয়েকটি প্লেনকে চক্কর দিতে হয়। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায়ই এই ঘটনা ঘটে। একসঙ্গে বেশ কয়েকটি বিমান ওঠা নামার সিডিউল থাকায় এই ঘটনা ঘটে। নতুন টার্মিনাল করা হলে ওই সমস্যা আর হবে না বলে জানা গিয়েছে।

Previous articleত্রিপুরায় গুন্ডারাজ: TMC-র মিছিলে হামলা বিজেপি, আহত তৃণমূল কর্মীকেই গ্রেফতার পুলিশের
Next articleRamij Raja: পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন নিয়ে কী বললেন রামিজ রাজা?