Indian Rail:ভিড় সামলাতে তুলে দেওয়া হল ‘জেনারেল’ কামরা, সংরক্ষিত বাতানুকূল কামরা চালু করছে রেল

বাতানুকূল কামরায় আসন না পেয়ে অনেকসময় দূরপাল্লার সাধারণ শ্রেণির কামরায় বাধ্য হয়ে ভিড়ে ঠাসাঠাসি করে যাতায়াত করতে বাধ্য হন বহু যাত্রী। এ সমস্যা বহুদিনের। তাই এই সমস্যা সমাধানে এবারে ওই জেনারাল বা সাধারণ কামরা তুলে দিয়ে সেই জায়গায় সম্পূর্ণ সংরক্ষিত বাতানুকূল কামরা চালু করছে রেল। যদিও নতুন কামরায় খানিকটা বেশি ভাড়া দিতে হবে যাত্রীদের। রেল সূত্রের খবর, এই ভাড়ায় ১২০ জন পর্যন্ত যাত্রী সফর করতে পারবেন।

আরও পড়ুন:Ulltodanga flyover maintenance: রক্ষণাবেক্ষণের জন্য টানা চার দিন বন্ধ উল্টোডাঙা উড়ালপুল

রাজধানী, দুরন্ত, শতাব্দী, বন্দে ভারত, তেজসের মতো প্রথম সারির কয়েকটি ট্রেন বাদ দিলে সব ট্রেনেই এখন দ্বিতীয় শ্রেণির কামরা রয়েছে। রেল সূত্রে খবর,ইতিমধ্যেই রায়বরেলীর মডার্ন কোচ ফ্যাক্টরি এবং কপূরথালার রেল কোচ ফ্যাক্টরিতে দ্বিতীয় বা সাধারণ শ্রেণির কামরা তুলে বাতানুকূল কামরা তৈরির প্রস্তুতি চলছে। যাত্রীদের একাংশের আপত্তি থাকলেও রেলের দাবি, দূরপাল্লার ট্রেনে স্বাচ্ছন্দ্য বাড়াতেই এই ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। রেলকর্তারা জানান, বেশি যাত্রীকে বসে যাতায়াতের সুযোগ করে দিতে পারায় টিকিটের দাম আকাশছোঁয়া হবে না।

রেল সূত্রে জানা গেছে, যে-সব ট্রেন ১৩০ কিলোমিটার গতিবেগে ছোটে, সেগুলিতেই নতুন ধরনের কামরা জোড়ার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। নতুন কামরায় স্বয়ংক্রিয় দরজা বসানোর কথাও ভাবা হচ্ছে। ২০১৬ সালে সাধারণ বা দ্বিতীয় শ্রেণির কামরায় যাত্রী-স্বাচ্ছন্দ্য বাড়াতে দীনদয়াল কোচ চালু করা হয়। সেই কোচে আরামদায়ক আসন, পরিস্রুত পানীয় জল, মোবাইল চার্জিং পয়েন্ট, কোচে কতটা জল রয়েছে, তা জানার ব্যবস্থা-সহ বিভিন্ন সুবিধা ছিল। নতুন এসি কোচকেও সেই ভাবে তৈরির চেষ্টা চলছে। এই উদ্যোগের লক্ষ্য, যাত্রীদের স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তা বাড়ানো।

যদিও যাত্রীদের একাংশের দাবি, সকলের পক্ষে বাতানুকূল কামরায় চড়া সম্ভব হয় না। তাই তাঁরা সাধারণ কামরাতেই চড়েন। তবে রেলের দাবি, বেশি যাত্রীকে সংরক্ষিত বাতানুকূল কামরায় যাতায়াতের সুযোগ দেওয়া গেলে সমস্যা কমবে।  সামান্য খরচ বাড়লেও নতুন ব্যবস্থায় যাত্রীদের স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তা অনেকটা বাড়বে। সর্বোপরি অনেক বেশি যাত্রী সফরের সুযোগ পাবেন।

Previous articleUlltodanga flyover maintenance: রক্ষণাবেক্ষণের জন্য টানা চার দিন বন্ধ উল্টোডাঙা উড়ালপুল
Next articleManikchak: মর্মান্তিক! টাকার দাবিতে ৩ঘণ্টা আটকে রাখায় মৃত্যু হল ২০ দিনের শিশুর