দীর্ঘদিনের খনি সমস্যা সমাধানে তৃণমূলেই আস্থা গোয়া ফাউন্ডেশনের

বিজেপি 7 বছরেও কিছু করেনি আর কংগ্রেসের এ বিষয়ে কোনো পরিকল্পনা নেই

গোয়ার(Goa) খনি সমস্যা(Mining problem) দীর্ঘদিনের। বিজেপি সরকারের পৃষ্ঠপোষকতায় সরকারি খনি লুটের ঘটনাও নতুন নয়। তবে এই খনি সমস্যা সমাধানের জন্য গোয়াবাসীর আশার আলো এখন তৃণমূল। এদিন স্পষ্টভাবে সংবাদমাধ্যমকে এমনটাই জানালেন খনি সমস্যা নিয়ে দীর্ঘদিন কাজ করে যাওয়া গোয়া ফাউন্ডেশনের(Goa foundation) আন্দোলনকারী ক্লডি আলভারেজ(Claude Alvarez)। তিনি বলেন, খনি সংক্রান্ত সমস্যায় আমাদের প্রস্তাবগুলি মেনে নেওয়ার জন্য তৃণমূলকে আমরা গোয়ায় উষ্ণ অভ্যর্থনা জানাচ্ছি। অন্য কোনো রাজনৈতিক দলের এই সমস্যা সমাধানের কোনো রকম সদিচ্ছা নেই।

আলভারেজ বলেন, “খনি সংক্রান্ত সমস্যার সমাধান করে তা মানুষের উপকারে লাগানোর কোনওরকম চেষ্টা অন্য রাজনৈতিক দলগুলির একেবারেই নেই। যদি আম আদমি পার্টির কথা বলেন তবে ওরা ৬ মাসের মধ্যে খননের কাজ শুরু করে দেবে বলে জানিয়েছিল। সাত বছর এই রাজ্যে বিজেপি ক্ষমতায় থাকলেও তারা খনন সংক্রান্ত কাজ শুরু করেনি। কংগ্রেসের কোনও পরিকল্পনাই নেই এই বিষয়ে। যারা বলছে ৩ মাস, ৬ মাসের মধ্যেই সমস্যার সমাধান করে দেবে তারা আসলে মানুষকে বোকা বানাচ্ছে।” পাশাপাশি তিনি আরো বলেন, “এই পরিস্থিতির মাঝে তৃণমূল যদি বলে থাকে যে গোয়া ফাউন্ডেশনের পরামর্শ মতো এই সমস্যার সমাধান তারা করবে। তাহলে অবশ্যই এই সিদ্ধান্তের জন্য আমরা অত্যন্ত খুশি এবং আশাবাদী।”

আরও পড়ুন:Manikchak: মর্মান্তিক! টাকার দাবিতে ৩ঘণ্টা আটকে রাখায় মৃত্যু হল ২০ দিনের শিশুর

উল্লেখ্য, গোয়ায় বেআইনি খনি সমস্যা দীর্ঘদিনের। ২০১৮ সালে অবৈধ খনিগুলি বন্ধ করার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল গোয়া ফাউন্ডেশন নামের এই স্বেচ্ছাসেবী সংস্থা। এদিকে গোয়ার বিজেপি সরকারের পৃষ্ঠপোষকতায় অবৈধ খনির কারণে প্রায় ৩৫ হাজার কোটি টাকার ক্ষতি পুনরুদ্ধার করা সম্ভব হয়নি। এই অবস্থায় এই বিপুল পরিমান ক্ষতি সামাল দিয়ে গোয়ার খনিজ সম্পদের লাভ মানুষের উপকারে যাতে লাগানো যায় সে বিষয়ে পরিকল্পনা শুরু করেছে তৃণমূল। খনি লুট আটকাতে সেখানকার স্বেচ্ছাসেবী সংস্থার পরামর্শ অনুযায়ী কাজ করার আশ্বাস দেওয়া হয়েছে তৃণমূলের তরফে।

Previous articleManikchak: মর্মান্তিক! টাকার দাবিতে ৩ঘণ্টা আটকে রাখায় মৃত্যু হল ২০ দিনের শিশুর
Next articleVegitable Price: উৎসবের মরশুম শেষ, বাজারে সবজির দাম এখনও চড়া