India-New Zealand: রাঁচিতে ম‍্যাচ জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া অধিনায়ক রোহিত শর্মা

ধোনির শহরে ফিরছে ক্রিকেট, অশ্বিন-ম্যাজিকের অপেক্ষায় দল

শুক্রবার রাঁচিতে ভারত-নিউজিল‍্যান্ড ( India- New Zealand) টি-২০ ( T-20) সিরিজের দ্বিতীয় ম‍্যাচে নামছে ভারতীয় দল ( India team)। এই মুহূর্তে সিরিজে ১-০ এগিয়ে রোহিত শর্মারা ( Rohit sharma)। শুক্রবার রাঁচিতে দ্বিতীয় ম‍্যাচ জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া টিম ইন্ডিয়া।

রাঁচির মুল শহর থেকে ঝাড়খণ্ড ক্রিকেট স্টেডিয়াম প্রায় ১৩-১৪ কিলোমিটার। জায়গাটার নাম বিরসা নগর। লোকে চেনে ধুরুয়া বলে। একটু ফাঁকা জনপদ। তার মধ্যে হাজার পঞ্চাশেক আসনবিশিষ্ট অত্যাধুনিক ঝাড়খণ্ড ক্রিকেট স্টেডিয়াম। কোভিড পরবর্তীকালে আবার ক্রিকেটের বড় আসর ছোট্ট শহরে। খোঁজ নিয়ে জানা গেল গোটা দুয়েক কারণে শুক্রবারের ম্যাচ নিয়ে বেশ আগ্রহ তোইরি হয়েছে জনমানসে। এক তো এই যে, করোনায় ঘরবন্দি মানুষের সামনে মুক্ত বাতাসের মতো ফিরেছে ক্রিকেট। তার উপর আবার জয়পুরে প্রথম ম্যাচে ভারত নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে দেওয়ায় খুব খুশি হয়েছেন স্থানীয়রা। এই জয়কে বিশ্বকাপে হারের জবাব হিসাবে দেখছেন অনেকে।

বুধবারের ম্যাচে ১৭তম ওভারে সুর্যকুমার যাদব যখন আউট হয়ে গেলেন, ভারত কিন্তু কিছুটা চাপে পড়েছিল। ম্যাচের পর রোহিত সেটা স্বীকার করেছেন। কিন্তু ঠান্ডা মাথায় ঋষভ ম্যাচ বের করে নিয়ে যান। মার্টিন গাপ্টিল আর মার্ক চ্যাপম্যান যেভাবে ইনিংস শুরু করেছিলেন, তাতে রক্তচাপ বাড়ছিল ভারতীয় ড্রেসিংরুমে। ৪২ বলে ৭০ রান করা গাপ্টিলকে শুক্রবারের ম্যাচেও তাড়াতাড়ি ফেরানো লক্ষ্য থাকবে ভারতীয় বোলারদের। লাল মাটির এই উইকেটে টি-২০ ম্যাচে অ্যাভারেজ স্কোর ১৫২। তবে রাতের দিকে শিশির সমস্যায় ফেলতে পারে দুটো দলকেই। সুতরাং বিশ্বকাপের মতোই টস একটা ফ্যাক্টর হতে যাচ্ছে।
রোহিত জয়পুরের ম্যাচে রান পেয়েছেন। কিন্তু ট্রেন্ট বোল্টের স্লোয়ার বাউন্সারে ঠেকে গিয়েছেন ৪৮ রানে। হিটম্যান ঠিক যখন আরও বড় ইনিংস খেলার দিকে এগোচ্ছেন, তখনই বোল্ট এই ধাক্কা দিয়েছেন। তবে তিনে নামা সুর্যকুমার বাকি কাজটা সেরে দেন। এই প্রথম পুরো সময়ের অধিনায়ক হিসাবে খেলছেন রোহিত। সঙ্গে নতুন কোচ রাহুল দ্রাবিড়। ভারতীয় ক্রিকেটের হট সিটে বসা দ্য ওয়ালের কানের পাশের চুলে এবার আরও পাক ধরতে পারে, কিন্তু রোহিত-রাহুল জুটির মহরত কিন্তু জমে গিয়েছে। কয়েক সপ্তাহ আগে শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল নিয়ে গিয়ে একদিনের সিরিজ জিতে এসেছেন দ্রাবিড়। শুক্রবার রাঁচিতে জিতলে এই সিরিজও তাঁর হাতে চলে আসবে। এই সিরিজের শেষ ম্যাচ রবিবার কলকাতায় অনুষ্ঠিত হবে।

মহেন্দ্র সিং ধোনির অবসরের পর রাঁচির চোখ এখন ঝাড়খণ্ড ক্রিকেটার ইশান কিশানের দিকে। ইশান অবশ্য পাটনার ছেলে। খেলেন ঝাড়খণ্ডের হয়ে। প্রথম ম্যাচে তাঁর দলে জায়গা হয়নি। এই ম্যাচেো রোহিত উইনিং কম্বিনেশন ভাঙবেন বলে মনে হয় না। তবু ‘হামারা ইশান’ বলে লোকজন মাঠে আসবেনই। শুধু প্রশ্ন, গ্যালারির কতটা ভরবে শুক্রবারের ম্যাচে।

আরও পড়ুন:Breakfast sports: ব্রেকফাস্ট স্পোর্টস

Previous articleChina:ফের জবরদখলের অভিযোগ! অরুণাচল সীমান্তে চিনা গ্রাম তৈরির ছবি ধরা দিল উপগ্রহ চিত্রে
Next articleBirthday of Salil Choudhury সলিল চৌধুরীকে নিয়ে গল্পের শেষ নেই : প্রদীপ্ত চৌধুরীর কলম