Farmers Agitation: কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তে সিলমোহর না পড়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে কৃষকরা

গুরুনানকের জন্মদিনে ৩ কৃষি আইন প্রত্যাহারের কথা বলেছেন প্রধানমন্ত্রী। কিন্তু তাতেও বরফ গলেনি। রবিবার দিল্লির সিংঘু সীমান্তে  কৃষক সংগঠনগুলির তরফে একটি বৈঠকের শেষে জানানো হয় এখনই আন্দোলনের (Farmers Protest) পথ থেকে সরবেন না তাঁরা। সংযুক্ত কিষান মোর্চা (Samyukta Kisan Morcha)-র তরফে জানানো হয়েছে আপাতত যাবতীয় আন্দোলন কর্মসূচি জারি থাকবে। পরবর্তী বৈঠক হবে আগামী ২৭ নভেম্বর।

আরও পড়ুন:Tamil Nadu: টানা বৃষ্টিতে বিপর্যস্ত চেন্নাই, বাতিল বেশ কিছু ট্রেন

এদিন সংযুক্ত কিষান মোর্চার তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “কৃষকদের বাকি দাবিগুলি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখা হবে। এরমধ্যে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২০, আন্দোলনকারী কৃষকদের উপর থেকে যাবতীয় এফআইআর প্রত্যাহার এবং লখিমপুর খেরির হিংসার ঘটনায় জড়িত কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রকে পদ থেকে বহিষ্কার করার দাবি জানানো হবে।”

রবিবার কেন্দ্রের তরফে তিন কৃষি আইন  (Farm Laws) প্রত্যাহার করে নেওয়ার পর কৃষক আন্দোলন জারি রাখা হবে কিনা, তা নিয়ে  চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল । কিন্তু শেষ মুহূর্তে সেই বৈঠক পিছিয়ে দেওয়া হয়।

এর আগে শনিবার, সিঙ্ঘু সীমানায় বৈঠকে ৯ সদস্যের কোর কমিটির ৩ ঘণ্টার বৈঠকের পর আন্দোলনে অনড় সংযুক্ত কিষান মোর্চা। সরকারের বিরুদ্ধে আগের ঘোষিত আন্দোলন কর্মসূচিতে অনড় কৃষকরা। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, সংযুক্ত কিষান মোর্চা কৃষকদের ২২ নভেম্বর লখনউ কিষাণ মহাপঞ্চায়েতে সকলকে উপস্থিত হওয়ার জন্য আবেদন করেছে। মোর্চা উত্তর ভারতের বিভিন্ন রাজ্যের কৃষকদের ২৬ নভেম্বর বিভিন্ন ধর্নাস্থলে পৌঁছানোর জন্য আবেদন করেছে। সেদিন, দিল্লির (Delhi) সীমানা বরাবর একটানা শান্তিপূর্ণ বিক্ষোভের এক পূর্ণ বছর হবে। দিল্লি থেকে দূরে বিভিন্ন রাজ্যে, ২৬ নভেম্বর প্রথম বার্ষিকীতে অন্যান্য বিক্ষোভের সাথে রাজধানীতে ট্রাক্টর এবং গরুর গাড়ির ব়্যালি বের করা হবে। ২৮ নভেম্বর ১০০টিরও বেশি সংগঠনের সঙ্গে সম্মিলিত কৃষক শ্রমিক মোর্চার ব্যানারে মুম্বইয়ের (Mumbai) আজাদ ময়দানে একটি বিশাল মহারাষ্ট্র-কেন্দ্রিক কিষান-মজদুর মহা-পঞ্চায়েতের আয়োজন করা হয়েছে। ২৯ নভেম্বর থেকে, প্রতিদিন ৫০০ জন বিক্ষোভকারী ট্রাক্টর-ট্রলিতে মিছিল করে সংসদে যাবেন।

Previous articleটিকার দুটো ডোজ নেওয়া, বিয়ের আগে পাত্রীর করোনা রিপোর্ট এল পজিটিভ!
Next articleManchester United: কোচ ছাঁটাই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে, সরিয়ে দেওয়া হল ওলে গানারকে