NRS Hospital: খুদের বুকে বসলো গরুর শিরা, খরচ হল মাত্র দু’টাকা!

গরুর গলার শিরা কেটে বসানো হল এক খুদের বুকে। পুনর্জন্ম হল তার। আর খরচ হল মাত্র দু’টাকা। যেখানে বাইরে চিকিৎসা করালে খরচ হতো প্রায় দেড় লক্ষ টাকা। এমন নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল কলকাতা। স্বাস্থ্য দফতরের (Health Department) শীর্ষকর্তারা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের (West Bengal) সরকারি হাসপাতালে এর আগে এমন অস্ত্রোপচার হয়নি। এটাই প্রথম।

আরও পড়ুন: Tripura Election: ত্রিপুরায় ভোট ২৫ নভেম্বরই, রাজ্যকে অবাধ ভোটের নির্দেশ সুপ্রিম কোর্টের

শিশুকন্যার নাম তয়বা খাতুন (Toyba Khatun)। মুর্শিদাবাদ (Murshidabad) জেলার কান্দির তেঁতুলিয়ার বাসিন্দা। শিশুর মা জানান, জন্ম থেকেই মেয়ের শ্বাসকষ্ট। একটু হাঁটলেই বুকে ব্যথা করত। বলতে বলতেই শিশুটির মায়ের চোখের জল গড়িয়ে পড়তে থাকে। তয়বার মা বলেন, অনেক ডাক্তার দেখানো হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি। শেষে তয়বাকে নিয়ে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (NRS Hospital)  আসে তার মা।

এনআরএস (NRS Hospital)-এর শিশু বিভাগের আউটডোরে ডাক্তার তয়বাকে পরীক্ষা করে সঙ্গে সঙ্গে পাঠিয়ে দেন কার্ডিওথোরাসিক সার্জারিতে, টিকিটে লিখলেন, ‘কনজেনিটাল হার্ট ডিজিজ’ অর্থাৎ জন্মগত হৃদরোগ। শিশুটিকে দেখে বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. পরেশ বন্দ্যোপাধ্যায় জানান, “ওর যে কোনও সময় অঘটন ঘটতে পারত। হার্ট ফেলের সম্ভাবনা ছিল। তাই সঙ্গে সঙ্গে ইকো কার্ডিওগ্রাফি করতে পাঠাই।” তিনি আরও জানান, “শিশুটির হার্টের অ্যাওর্টিক ভালভে জন্ম থেকেই সমস্যা। তাই ভালভ পাল্টানো দরকার। কিন্তু শিশু বড় হলে নতুন ভালভকেও তার সঙ্গে সঙ্গে বড় হতে হবে। তাই করা হল রস অপারেশন।”

স্বাস্থ্য দফতরের শীর্ষ আধিকারিকদের কথায়,” পশ্চিমবঙ্গে সরকারি হাসপাতালে এমন অস্ত্রোপচার আগে হয়নি। এই প্রথম।  ১৫ নভেম্বর এনআরএস-এ ভর্তি হয় তয়বা। ১৬ নভেম্বর সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে চারটের কিছু সময় আগে পর্যন্ত চলে  অস্ত্রোপচার। তারপর তাকে নিয়ে আসা হয় আইটিইউ চেম্বারে। মাঝের কিছুটা সময় ফুসফুস থামিয়ে কৃত্রিমভাবে রক্ত সঞ্চালন করানো হয়। গরুর গলার শিরা কেটে বিশেষভাবে প্রস্তুত  শিরা তয়বার বুকে বসানো হয়েছে। ওই শিরার দৈর্ঘ্য প্রায় ২০০ মিলিমিটার, ব্যাস ১৪ মিলিমিটার। এই শিরা দিয়ে রক্ত সঞ্চালন সহজ হবে।”

আরও পড়ুন: দেশে বিভাজনের রাজনীতি চলছে, দিদির নির্দেশেই রুখে দাঁড়াব; তৃণমূলে যোগ দিয়ে কীর্তি আজাদ

তয়বার চিকিৎসার জন্য খরচ হয়েছে মাত্র দু’টাকা। শিশুসাথী প্রকল্পে (Shishusathi Scheme) চিকিৎসার সব খরচ বহন করছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)। স্বাস্থ্য ভবন (Swasthya Bhawan) সূত্রে খবর, তয়বা সম্পূর্ণ সুস্থ অবস্থায় বাড়ি গিয়েছে।

Previous articleShilpa shetty-Raj Kundra : বিচ্ছেদ নয় , এক সঙ্গেই আছি বিবাহবার্ষিকীতে বার্তা শিল্পার
Next articleDinhata Bank Dacoity : দিনহাটায় গ্রাহক সেজে ব্যাঙ্কে ঢুকে ১৯ লক্ষ টাকা নিয়ে উধাও