Child Trafficking: পাচার হয়ে যাচ্ছে কোভিডে অনাথ শিশুরা, বড়সড় চক্রের হদিশ মিলল জম্মু-কাশ্মীরে

অনাথ শিশুদের ৭৫ হাজার থেকে ১.৫ লক্ষ টাকায় বিক্রি করছে শিশুদের

করোনা(Covid) মহামারীর ধাক্কায় বেসামাল বিশ্ব। ভয়াবহ এই মহামারীর জেরে বিশ্বে অনাথ হয়ে গেছে বহু শিশু। সরকার সেই অনাথ শিশুদের ভবিষ্যতের লক্ষ্যে উদ্যোগ নিলেও, গোপনে এই শিশুদের নিয়েই চলছে এক নিষ্ঠুর ষড়যন্ত্র। বাবা-মা হারা এই অনাথ শিশুরা বিক্রি(Child trafficking) হয়ে যাচ্ছে নিজের অজান্তেই। সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের অন্তর্তদন্তে উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। অভিযোগ বেআইনিভাবে দত্তক নিয়ে এই অনাথ শিশুদের বিক্রি করে দিচ্ছে একটি অসাধু চক্র।

আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ল্যানসেটের তরফে প্রকাশিত এক তথ্যে দাবি করা হয়েছে, ভারতে অন্তত সওয়া লক্ষ শিশু কোভিডের জেরে বাবা বা মায়ের কোনও একজনকে হারিয়েছে। ২০২০-র ১ মার্চ থেকে চলতি বছরের ৩০ এপ্রিলের মধ্যে। তার মধ্যে ২৫ হাজার হারিয়েছে মাকে। বাবাকে হারিয়েছে ৯০,৭৫১ জন শিশু। জাতীয় শিশু অধিকার রক্ষা কমিটির (এনসিপিসিআর) হিসাবে বাবা-মা, দু’জনকেই হারিয়েছে ৩,৬২০ শিশু। জানা যাচ্ছে, এই সকল শিশুদের নিয়েই ব্যাবসা শুরু করেছে কিছু অসাধু ব্যক্তি। জানা যাচ্ছে, আসার আমিন নামে এক ব্যক্তি যিনি কাশ্মীরে গ্লোবাল ওয়েলফেয়ার চ্যারিটেবল ট্রাস্ট নামে একটি সংগঠনের প্রধান তিনি তদন্তকারী সাংবাদিকদের সরাসরি প্রস্তাব দিয়েছেন মাত্র ৭৫ হাজার টাকায় অনাথ শিশু বিক্রির।

আরও পড়ুন:Mamata Bandopadhyay: কে প্রধানমন্ত্রী হবেন সেটা বড় নয়, BJP-কে বোল্ড আউট করাই লক্ষ্য: মমতা

তদন্তকারী সাংবাদিককে তিনি জানান, “আমাদের কাছে অনেক অনাথ শিশু রয়েছে। কেউ কোভিডূ অনাথ শিশু চাইলেও সমস্যা নেই। পেয়ে যাবেন। কাশ্মীরি শিশুরা ভীষণ সুন্দর। জোড়া শিশু মিলবে দেড় লক্ষ টাকায়।” উল্লেখ্য, ভারতে দত্তক নেওয়ার ঘটনায় কঠোরভাবে নজরদারি চালানো হয় ফলে দত্তক নেওয়ার ঘটনা ভারতের প্রত্যন্ত বছরে মাত্র ৩ থেকে ৫ হাজার শিশু। যদিও অবৈধভাবে ভারতে দত্তক নেওয়ার ঘটনা প্রচুর পরিমাণে ঘটে চলেছে। আর ঠিক এই জায়গা থেকে ঘৃণ্য ব্যবসা শুরু করেছে কিছু অসাধু ব্যবসায়ী। জম্মু-কাশ্মীরের একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা এই সকল অনাথ শিশুদের ৭৫ হাজার থেকে ১.৫ লক্ষ টাকায় বিক্রি করছে শিশুদের।

 

Previous articleফের ছাত্রীর রহস্য মৃত্যু Falakata-য়, গলায় ফাঁস লাগানো অবস্থায় উদ্ধার দেহ
Next articleWriddhiman Saha: শুক্রবারের ম‍্যাচে কি আছেন ঋদ্ধিমান সাহা? কী বললেন দলের বোলিং কোচ?