ইউপিএ বলে কিছু নেই: পাওয়ার সাক্ষাতের পর নয়া বিরোধী জোটের বার্তা মমতার

সমভাবাপন্ন দলগুলিকে নিয়ে বিকল্প গড়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে হবে

মুম্বই সফরে গিয়ে বুধবার এনসিপি(NCP) প্রধান শরদ পাওয়ারের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল(TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। আর সেই বৈঠকের পর ২০২৪-এর লোকসভা নির্বাচনকে নজরে রেখে নয়া বিকল্পের ডাক দিলেন তৃণমূল নেত্রী। বুধবার শরদ পাওয়ার(Sharad Pawar) সঙ্গে প্রায় ঘন্টা খানেকের বৈঠক করেন মমতা। বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, এনসিপি প্রধান শরদ পাওয়ার, শিবসেনা নেতা সঞ্জয় রাউত। বৈঠক শেষে পাওয়ারকে সঙ্গে নিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মমতা জানিয়ে দিলেন, “এখন ইউপিএ(UPA) বলে কিছু নেই। বিজেপির বিরুদ্ধে শক্তিশালী বিকল্প প্রয়োজন।” পাশাপাশি কংগ্রেসকে(Congress) তোপ দেগে তিনি আরো বলেন, জাতীয় রাজনীতিতে কংগ্রেস প্রধান বিরোধী হিসেবে থাকলেও মোটেই সক্রিয় নয় তারা।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিজেপিকে তোপ দাগার পাশাপাশি কংগ্রেসকেও একহাত নেন মমতা। তিনি বলেন, “ফ্যাসিজিম চলছে। এর বিরুদ্ধে লড়ার জন্য শক্ত, বিকল্প শক্তি চাই। কেউ একা লড়তে পারব না। শরদ সিনিয়র লিডিয়ার। রাজনৈতিক সৌজন্য এবং আলোচনা করতে এসেছি। এক শক্তিশালী বিকল্প চাই। এখন ইউপিএ নেই। কেউ লড়তে না চাইলে কী করব? যে যেখানে শক্তিশালী, তার সেখানে লড়াই করা দরকার। শরদ পাওয়ার যা বলেছেন, আমি সহমত।” পাশাপাশি শরদ পাওয়ার বলেন, “সমভাবাপন্ন দলগুলিকে নিয়ে বিকল্প গড়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে হবে। তাই যারা বিজেপির বিরুদ্ধে তাদের একজোট হতে হবে। কার নেতৃত্বে এগোব, সেটা পরের ব্যাপার।”

আরও পড়ুন:দিনহাটা পুরভোটে বিজেপি সব আসনে প্রার্থী দিলে বুঝতে হবে আমি রাজনীতি বুঝি না: Udayan Guha

উল্লেখ্য, আগামী লোকসভা নির্বাচনকে নজরে রেখে বিরোধীদের ছাতার তলায় আনতে তৎপর হয়ে উঠেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ঐক্য কতখানি পোক্ত হবে সে দিক থেকে এই দিনের বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ ছিল। সেখানে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসের গাছাড়া মনোভাবকে নিয়ে সরব হতে দেখা গেল শীর্ষ বিরোধী নেতৃত্বদের। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট ভাবে বুঝিয়ে দিলেন ইউপিএ বলে এখন আর কিছু নেই। লড়তে গেলে প্রয়োজন সমভাবাপন্ন দলকে নিয়ে আলাদা জোট।

 

Previous articleদিনহাটা পুরভোটে বিজেপি সব আসনে প্রার্থী দিলে বুঝতে হবে আমি রাজনীতি বুঝি না: Udayan Guha
Next articleMumbai: দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় এক হোন বিশিষ্টরা, প্রতি রাজ্যে উপদেষ্টা কমিটি গঠন হোক: বার্তা মমতার