International Flight: ডেল্টার পর ওমিক্রনের চোখরাঙানি, চালু হচ্ছে না আন্তর্জাতিক বিমান পরিষেবা

করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন রুখতেই আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু না করার সিদ্ধান্ত।

অতিমারী পর্বের বাড়বাড়ন্ত খানিকটা থিতু হতেই ছন্দে ফিরছিল বিভিন্ন পরিষেবা। কিন্তু এরই মধ্যে ফের করোনার নতুন ‘উদ্বেগজনক’ ভ্যারিয়েন্ট ওমিক্রন(Omicron) নিয়ে চিন্তায় কেন্দ্র। ফলত ভারত থেকে ফের নির্ধারিত সূচি মেনে আন্তর্জাতিক উড়ান(International Airlines) আগামী ১৫ ডিসেম্বর চালু করা যাচ্ছে না বলে আজ জানিয়ে দিল দেশের উড়ান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ(DGCA)।তারা জানিয়েছে, করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন রুখতেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন:Leopard:কলেজ চত্বরে চিতাবাঘের রোমহর্ষক ভিডিও, আঁচড়ে জখম পড়ুয়া

আজকের বিবৃতিতে ডিজিসিএ(DGCA) বলেছে, ‘‘নতুন উদ্বেগজনক ভ্যারিয়েন্ট দেখা দেওয়ায় সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। নির্ধারিত সূচি মেনে ফের কবে আন্তর্জাতিক উড়ান চালু হবে, তা পরবর্তী সময়ে জানানো হবে।’’

গত বছরের ২৩ মার্চ আন্তর্জাতিক উড়ান বন্ধ করেছিল ভারত। তারপর করোনার প্রকোপ খানিকটা কমতেই ফের আন্তর্জাতিক বিমান চালু করার কথা ভাবা হচ্ছিল। কিন্তু অতি-সংক্রামক ওমিক্রন রুখতে প্রশ্ন তোলার অবকাশ রাখতে চাইছে না কেন্দ্র। তাই আগের নিয়মানুযায়ী ‘এয়ার বাবল’ পদ্ধতিতে চালু থাকবে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। আজ ডিজিসিএ তাদের বিবৃতিতে এ বিষয়ে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। পাশাপাশি, কেন্দ্র তাদের নির্দেশিকায় বলেছে, ‘ঝুঁকির তালিকায়’ থাকা দেশগুলি থেকে আসা আন্তর্জাতিক উড়ানের যাত্রীরা বিমানবন্দরে নিজেদের খরচে করোনা পরীক্ষা করাবেন।

প্রসঙ্গত, দক্ষিণ-আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ হদিশের পর পরই তা দ্রুত গতিতে একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যেই মোট ১১টি দেশে এই স্ট্রেনের হদিশ মিলেছে। তাই বিশ্বের একাধিক দেশে এই স্ট্রেনের সংক্রমণ রোধের ব্যবস্থা নিতে শুরু করেছে। বিদেশি পর্যটকদেরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। সবমিলিয়ে ডেল্টা ভ্যারিয়েন্টের পর ওমিক্রন নিয়ে চিন্তায় ভারত।

Previous articleCyclone: ‘জাওয়াদ’-এর আশঙ্কা, সুন্দরবন উপকূলে প্রশাসনের পক্ষ থেকে জারি সতর্কতা
Next article‘২৪ ঘন্টা সময় দিলাম’, বায়ুদূষণ মামলায় কেন্দ্র ও দিল্লি সরকারকে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের