Mumbai:ওমিক্রন আতঙ্ক! মুম্বইয়ে সংক্রমণ রুখতে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি

ওমিক্রনের দাপট রুখতে আজ থেকে মুম্বইয়ে জারি ১৪৪ ধারা।

ওমিক্রন দাপটে আতঙ্কে ভুগছে গোটা দেশ। গত একসপ্তাহে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩। তার মধ্যে মহারাষ্ট্রেরই ১৭ জন। তাই সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপ নিল উদ্ধব ঠাকরের(Uddhav Thackeray)সরকার। একই দিনে তিনজনের শরীরে ওমিক্রনের হদিশ মেলায় বড় জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মুম্বই পুলিশ(Mumbai Police)। শনিবার ও রবিবার ১৪৪ ধারা জারি করল সে রাজ্যের প্রশাসন। শনিবার থেকেই এই নির্দেশ আগামী  ৪৮ ঘণ্টার জন্য কার্যকর হবে। অর্থাৎ রবিবার পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।

আরও পড়ুন:Omicron: ওমিক্রনের চোখ রাঙানির মধ্যেই কমল দেশের করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা

১৪৪ ধারা জারি হওয়ার পর থেকে মুম্বইয়ে জনগণ বা যানবাহনের সমাবেশ, মোর্চা, মিছিল ইত্যাদি আপাতত নিষিদ্ধ। যারা এই নিয়ম লঙ্ঘন করবে তাঁদের ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা এবং অন্যান্য আইনি মোতাবেক শাস্তি দেওয়া হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার সাড়ে তিন বছরের একটি শিশু-সহ সাত আক্রান্তকে চিহ্নিত করে মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর। তাঁদের মধ্যে তিন জন সম্প্রতি তানজানিয়া, ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইয়ে ফিরেছেন। রাজ্যের মোট ওমিক্রন আক্রান্তের মধ্যে মুম্বইয়ে পাঁচ জনের দেহে এই ভাইরাস মিলেছে বলে স্বাস্থ্য দফতর জানিয়েছে।

সরকারি সূত্রের খবর, তানজানিয়া থেকে যে ব্যক্তি মুম্বইয়ে ফিরেছেন, তাঁর শরীরে ওমিক্রনের মৃদু উপসর্গ ধরা পড়েছে। কোভিডের কোনও টিকাই নেওয়া ছিল না তাঁর। ব্রিটেন থেকে যে ব্যক্তি ফিরেছেন, দু’টি টিকাই নেওয়া ছিল তাঁর। ওমিক্রনের কোনও উপসর্গ ধরা পড়েনি ওই ব্যক্তির শরীরে। মুম্বইয়ে যে সাত জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে, তাঁদের মধ্যে চার জনের দু’টি টিকা নেওয়া ছিল। তাঁরা প্রত্যেকেই উপসর্গহীন।বাকি তিনজনের দেহে মৃদু উপসর্গ ধরা পড়েছে।

ওমিক্রন ঠেকাতে প্রশাসন যে কড়া পদক্ষেপ নিয়েছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তবে বাণিজ্যনগরীতে ১৪৪ ধারা জারি করে সংক্রমণ কতটা এঁড়ানো সম্ভব হবে তা বলবে সময়।

Previous article১৫ মাসের যুদ্ধ শেষ, ‘সংসার’ গুটিয়ে বাড়ির পথ ধরলেন বিজয়ী কৃষকরা
Next articleMaradona: অসম থেকে উদ্ধার হল মারাদোনার চুরি যাওয়া ঘড়ি