১৫ মাসের যুদ্ধ শেষ, ‘সংসার’ গুটিয়ে বাড়ির পথ ধরলেন বিজয়ী কৃষকরা

ষড়যন্ত্র কম হয়নি, তবে সমস্ত ষড়যন্ত্রকে পিছনে ফেলে বহু রক্তক্ষরণের পর এসেছে সাফল্য

১৫ মাস ধরে দাঁতে দাঁত চেপে লড়াইটা চালিয়েছিলেন তারা। ষড়যন্ত্র কম হয়নি, তবে সমস্ত ষড়যন্ত্রকে পিছনে ফেলে বহু রক্তক্ষরণের পর এসেছে সাফল্য। সফল হয়েছে কৃষক আন্দোলন(Farmer protest)। যুদ্ধ জয়ের পর এখন সময় বাড়ি ফেরার। শনিবার সেই ছবি দেখা গেল সিঙ্ঘু ও টিকরি বর্ডারে(Singhu and tikri border)। রীতিমতো বিজয় মিছিল করে ট্রাক্টরের চেপে বাড়ি ফিরতে দেখা গেল আন্দোলনকারী কৃষকদের।

শুক্রবারই আন্দোলন শেষ করে, মিছিল করে, কৃষকদের বাড়ি ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু তামিলনাড়ুতে চপার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াত-সহ ১৩ জনের মৃত্যুর কারণে তা স্থগিত রাখা হয়। শনিবার সকাল থেকে গোছগাছ শুরু করেন কৃষকরা। আন্দোলন স্থলে ভেঙে ফেলা হয় অস্থায়ী আবাস। আন্দোলনকারীরা জানিয়েছেন, স্থানীয় বাসিন্দাদের কাছে তাঁরা কৃতজ্ঞ। দিল্লির কড়া ঠান্ডায়, পুলিশি অত্যাচারের সময়ে তাঁদের সাহায্য করেছিলেন এলাকার মানুষ। জল, বিদ্যুৎ দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। তাই আজ বিজয় মিছিলে স্থানীয় বাসিন্দাদের সম্মান জানিয়ে দিল্লি সীমান্ত থেকে বিদায় নেন তারা। ফেরার আগে সেইসব মানুষদের সম্মান জানিয়ে ফুল ও মিষ্টি উপহার দেন। কৃষকদের বাড়ি ফেরার সময় তাদের অভিনন্দন জানানোর জন্য রাস্তার ধারে বিশেষ ব্যবস্থা করা হয় স্থানীয়দের উদ্যোগে।

আরও পড়ুন:মুখ্য সচিব ও স্বরাষ্ট্র সচিবকে রাজভবনে জরুরি তলব করলেন রাজ্যপাল

উল্লেখ্য, মাসখানেক আগেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ে দেন বিতর্কিত ৩ কৃষি আইন প্রত্যাহার করার কথা। তবে এই তিন কৃষি আইন প্রত্যাহারের পাশাপাশি আরও বেশ কিছু দাবি ছিল কৃষকদের। একই সঙ্গে জানানো হয় সংসদে বিল প্রত্যাহার হলে তবেই তারা আন্দোলন শেষ করবেন। এরপরই রীতিমতো কোণঠাসা সরকার কৃষকদের সমস্ত দাবি-দাওয়া মেনে নেওয়ার আশ্বাস দেয়। এই তালিকায় ছিল ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে একটি কমিটি গঠন করা ও খড়কুটো পোড়ানো সহ সমস্ত পুলিশি মামলাগুলিও প্রত্যাহার। সরকারের তরফ এই সমস্ত দাবি মেনে নেওয়ার পর শনিবার অবশেষে অস্থায়ী সংসার গুটিয়ে ঘরে ফিরছেন লড়াকু কৃষকরা।

Previous articleGovernor: করোনা তাড়াতে বাঁটুলকে দরকার: ধনকড়-সাক্ষাতে সরস মন্তব্য নারায়ণ দেবনাথের
Next articleMumbai:ওমিক্রন আতঙ্ক! মুম্বইয়ে সংক্রমণ রুখতে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি