Ration: এখনই বাড়ছে না রেশনের চাল ও গমের দাম, ঘোষণা কেন্দ্রের

বর্তমানে গোটা দেশের ৮১ কোটি ৩৫ লাখ মানুষকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন থেকে বিভিন্ন খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়

দেশের যে সমস্ত মানুষ খাদ্য সুরক্ষা আইনের আওতায় পড়ছেন না তাঁদের আগামী দিনে রেশন থেকে প্রতি কেজি চাল ২১ টাকা এবং গম ২২ টাকা দরে কিনতে হবে বলে শোনা যাচ্ছে। এটা কি ঠিক? যদি হয় সে ক্ষেত্রে তো সাধারণ মানুষকে চরম সমস্যার মধ্যে পড়তে হবে। এই সমস্যা দূর করতে সরকার কী ভাবছে? বর্তমানে রেশন ডিলারা কি পরিমাণ লভ্যাংশ বা কমিশন পেয়ে থাকেন? বুধবার কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের কাছে এই প্রশ্নগুলির উত্তর জানতে চান তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায় (Sougata Roy)।

ওই প্রশ্নের উত্তরে সংশ্লিষ্ট দফতরের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি বলেন, বর্তমানে বিভিন্ন রেশন দোকান থেকে জাতীয় খাদ্য সুরক্ষা যোজনার আওতায় থাকা মানুষজনকে প্রতি কেজি চাল তিন টাকা ও গম দু টাকা, অন্যান্য খাদ্য শস্য এক টাকা কেজি দরে দেওয়া হয়। আগামী দিনে চাল ও গম ২১ ও ২২ টাকা কেজি দরে বিক্রি করার কোনও প্রশ্নই ওঠে না। বর্তমানে গোটা দেশের ৮১ কোটি ৩৫ লাখ মানুষকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন থেকে বিভিন্ন খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়।

রেশন ডিলারদের কমিশন সম্পর্কে মন্ত্রী জানিয়েছেন, যে সমস্ত রাজ্য সাধারণ তালিকাভুক্ত তাদের ক্ষেত্রে ডিলারদের প্রতি কুইন্টালে বেসিক ৭০ টাকা কমিশন দেওয়া হয়। অন্যদিকে স্পেশাল বা বিশেষ ক্যাটাগরিতে থাকা রাজ্যগুলির রেশন ডিলারদের বেসিক হিসাবে প্রতি কুইন্টালে ১৪৩ টাকা দেওয়া হয়। সাধারণ রাজ্যগুলিতে রেশন ডিলারদের কমিশন বাবদ বরাদ্দের ৫০ শতাংশ বহন করে কেন্দ্র। অন্যদিকে স্পেশাল ক্যাটাগরিতে থাকা রাজ্যগুলির ক্ষেত্রে কেন্দ্র বহন করে ৭৫ শতাংশ। সাধারণত উত্তর-পূর্বের রাজ্যগুলি ছাড়া সিকিম, হিমাচল প্রদেশ, জম্মু কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাক্ষা দ্বীপ রয়েছে স্পেশাল রাজ্যগুলির তালিকায় পড়ে।

আরও পড়ুন- SAIL: SAIL এর তিনটি শাখার বিলগ্লিকরণের পথে কেন্দ্র

 

Previous articleSAIL: SAIL এর তিনটি শাখার বিলগ্লিকরণের পথে কেন্দ্র
Next articleKMC 130: অন্য ওয়ার্ডের কাউন্সিলর হয়েও বেপাত্তা শোভনের অভাব টের পেতে দেননি অভিজিৎ