Kolkata Municipal Vote: কলকাতায় পুরভোট অবাধ-শান্তিপূর্ণ, বিরোধীদের অশান্তির চেষ্টা কড়া হাতে দমন পুলিশের

কয়েকটি বিক্ষিপ্ত অশান্তি ছাড়া নির্বিঘ্নেই মিটল কলকাতা পুরভোট। বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়ছে ৬৫.৪১ শতাংশ

অবাধ-শান্তিপূর্ণভাবে শেষ হল কলকাতা পুরভোট। হার বুঝে নজর ঘোরাতে ১৪৪টি ওয়ার্ডের কয়েকটিতে নাটকীয় পরিস্থিতি তৈরি করে বিরোধীদের। তবে, কড়া হাতে পরিস্থিতির মোকাবিলা করছে পুলিশ (Police)। পুলিশের ভূমিকার প্রশংসা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Bandopadhyay)। রবিবার, পুরভোটে অশান্তির অভিযোগে এখনও পর্যন্ত ৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সাংবাদিক বৈঠকে জানান, জয়েন্ট CP শুভঙ্কর সরকার (Shubhankar Sarkar)। বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়ছে ৬৫.৪১ শতাংশ।

জয়েন্ট CP জানান, মোটের উপর শান্তিপূর্ণভাবেই নির্বাচন হয়েছে। ভোট গ্রহণ কোথাও বন্ধ হয়নি। কয়েকটি জায়গায় অশান্তির খবর পেয়ে তৎক্ষণাৎ ব্যবস্থা নিয়েছে পুলিশ। শুভঙ্কর সরকার জানিয়েছেন, টাকি স্কুলের সামনে বোমাবাজির ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। বোমাবাজির ঘটনায় আহত ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন- ভোটের আগে গোয়ার ‘কল্পতরু’ মোদি, ৬০০ কোটি টাকার উপহার ঘোষণা

বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পরেও কলকাতা পুরভোটে বিরোধীদের এক ইঞ্চি জমি ছাড়তে রাজি ছিল না শাসকদল তৃণমূল। ভোটের দিন ঘোষণার পর থেকেই প্রচারে ঝড় তুলেছে জোড়া ফুল শিবির। এমনকী, দলীয় প্রার্থীদের সমর্থনে উত্তর থেকে দক্ষিণ সভা করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর পায়ের তলার মাটি যে সরে গিয়েছে সেটা বুঝতে পেরেছে বিরোধীরা। এই কারণেই এদিন সকাল থেকে বিভিন্ন জায়গায় নাটকীয় পরিস্থিতি তৈরির চেষ্টা করে বিজেপি-বাম-কংগ্রেস (Bjp-Left-Congress)। অশান্তি পাকানোর চেষ্টা হয় বিভিন্ন দিকে। অথচ বাস্তবে দেখা গিয়েছে আক্রান্ত হয়েছে তৃণমূলই। তৃণমূলের ক্যাম্পে ব্যানার-ফেস্টুন ছেঁড়ায় অভিযোগ দায়ের করেছেন তৃণমূল (Tmc) প্রার্থী পাপিয়া ঘোষ। কলকাতা পুরসভার প্রাক্তন ডেপুটি মেয়র ও ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী মীনাদেবী পুরোহিতকে হেনস্থা, পোশাক ছিঁড়ে দেওয়ার অভিযোগ উঠেছে। যদিও তৃণমূলের অভিযোগ, শাসকদলকে বদনাম করতে বিরোধীরা নিজেরাই এই কাজ করছে। মানিকতলা অঞ্চলে ভোটারদের প্রভাবিত করতে বিজেপি প্রার্থী সজল ঘোষ নার্সিংহোমের ছাদে বিরিয়ানি রান্না করছিলেন। হাতেনাতে তা ধরে ফেলেন স্থানীয়রা। বড়বাজারে ২৩ নম্বর ওয়ার্ডে মারোয়াড়ি বালিকা বিদ্যালয়ে বিজেপি প্রার্থী বিজয় ওঝার মদতে ছাপ্পা ভোট চলছিল বলে অভিযোগ। বহিরাগতদের নিয়ে গিয়ে এমন পরিবেশ সৃষ্টি করেছিল গেরুয়া শিবির যে ভোটাররা আতঙ্কিত হয়ে পড়েন পরে পুলিশ দুষ্কৃতীদের বুথের বাইরে বের করে ভোট গ্রহণের ব্যবস্থা করে।

রাজ্য নির্বাচন কমিশনের তরফে খবর, বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটলেও বুথ দখলের কোনও ঘটনা ঘটেনি।

আরও পড়ুন- পুরভোটে পুলিশের ভূমিকা অভূতপূর্ব: পার্থ, প্রত্যেকটি ওয়ার্ডে পুনরায় নির্বাচনের দাবি বিজেপির

 

Previous articleজনগণের আস্থা অর্জনে বাংলাদেশে বুস্টার ডোজ নিলেন ৫ মন্ত্রী
Next articleKMC Vote: ‘মুখ লুকোনোর জায়গা নেই, অস্তিত্ব সংকটে ভুগছে বিজেপি’: ফিরহাদ হাকিম