সাংসদ সাসপেন্ড ইস্যুতে বৈঠকের ডাক কেন্দ্রের, সর্বদলের প্রস্তাব দিয়ে বয়কট তৃণমূলসহ বিরোধীদের

চারটি রাজনৈতিক দলকে আলাদা ভাবে ডেকে আসলে বিরোধী ঐক্যে ভাঙন ধরাতে চাইছে শাসক দল।

১২ জন সাংসদ(MP) সাসপেন্ডের(Suspend) ঘটনায় লাগাতার আন্দোলন জারি রয়েছে সংসদে। পরিস্থিতি হাতের বাইরে যাচ্ছে অনুমান করে সম্প্রতি এই সাসপেনশন ইস্যুতে ৫টি রাজনৈতিক দলকে বৈঠকে ডেকেছিল শাসক দল। যদিও শাসক দলের ডাকা সেই বৈঠক সোমবার বয়কট করল বিরোধীরা। একইসঙ্গে অভিযোগ তোলা হয়েছে, ৫টি রাজনৈতিক দলকে আলাদা ভাবে ডেকে আসলে বিরোধী ঐক্যে ভাঙন ধরাতে চাইছে শাসক দল।

বাদল অধিবেশনে সংসদের গরিমা ক্ষুণ্ন করার অভিযোগ তুলে তৃণমূলের দুই সাংসদ সহ মোট ১২ জন সাংসদকে পুরো শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করেছে রাজ্যসভা। এর প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিরোধী দলগুলি। ৫ রাজনৈতিক দলের ১২ সাংসদের সাসপেন্ড হওয়ার ঘটনায় গান্ধী মূর্তির পাদদেশে দেখা গিয়েছে বিরোধী ঐক্য। কেন্দ্রের বিরোধিতায় সরব হয়ে ওই ১২ সাংসদের পাশে দাঁড়িয়েছেন অন্যান্য বিরোধী সাংসদরা। সোমবার সাংসদ সাসপেন্ড ইস্যুতে ৫ রাজনৈতিক দলকে বৈঠকে ডাকে কেন্দ্র। তবে বিরোধীদের তরফে দাবি তোলা হয় এ বিষয়ে কোনরকম আলোচনা হলে ডাকতে হবে সর্বদল বৈঠক। পাশাপাশি কেন্দ্রের ডাকা এই বৈঠক বয়কট করে কংগ্রেস তৃণমূল। অভিযোগ তোলা হয় শুধুমাত্র বিরোধী ঐক্যে ভাঙন ধরাতে ষড়যন্ত্র করছে বিজেপি সরকার(BJP Govt)।

আরও পড়ুন:ওমিক্রনের প্রভাব শেয়ারবাজারে, এক ধাক্কায় ১৫০০ পয়েন্ট নামল সেনসেক্স

এ বিষয়ে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে(Mallikarjun Kharge) বলেন, বৈঠক যদি করতেই হয় তবে সর্বদল বৈঠক করা হোক। তাঁর অভিযোগ সরকার বিরোধী দলগুলোকে বিভাজিত করার ষড়যন্ত্র করছে। কিন্তু সমস্ত বিরোধী রাজনৈতিক দল এ বিষয়ে একজোট। সরকারের উচিত সর্বদল বৈঠক ডাকা। তিনি আরো বলেন, শুধুমাত্র ৫ দলকে ডাকা হয়েছে, বাকি বিরোধী রাজনৈতিক দলগুলিকে না ডাকলে তাদের কাছে কি বার্তা যাবে? সরকার এভাবেই বিরোধী ঐক্য ভাঙনের চেষ্টা করছে। ইতিমধ্যেই এ বিষয়ে বৈঠকের জন্য সর্বদল বৈঠক ডাকার আবেদন সরকারের কাছে পাঠানো হয়েছে।

Previous articleSachin Tendulkar: শ্রীকান্ত, লক্ষ‍্যকে টুইট করে শুভেচ্ছা সচিন তেন্ডুলকরের
Next articleWinter: শৈত্যপ্রবাহের জেরে কাঁপছে উত্তরভারত, রাজধানীতে তাপমাত্রা ৩.১ ডিগ্রি