Sovon Chatterjee: পুরনির্বাচনে মুখ লোকালেন শোভন, জনরোষের আতঙ্কে দিলেন না ভোট

আপদে-বিপদে শোভন চট্টোপাধ্যায়কে কাছে না পেয়ে গোটা বেহালা অঞ্চলের মানুষ তাঁর ওপর বেজায় ক্ষুব্ধ

তিনি যে “হিম্মতওয়ালা” রয়েল বেঙ্গল টাইগার নয়, বরং বাঘ ছাল পড়া বিড়াল, সেটা ফের একবার প্রমাণ করলেন কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়। শোভনবাবু তাঁর রাজনৈতিক জীবনে ৩৬ বছর ছিলেন কলকাতা পুরসভার কাউন্সিলর। ছিলেন বোরো চেয়ারম্যান। ছিলেন দেড়বারের মেয়র। ছিলেন একাধিক দপ্তরের মন্ত্রী। ছিলেন দক্ষিণ ২৪ পরগনা জেলায় তৃণমূলের প্রাক্তন সভাপতি। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত মাথা’র উপর ছিল বলে সবকিছুই “ছিলেন” শোভনবাবু। এখন আবার সবকিছুই অতীত। শ্যাম-কূল হারিয়ে শোভন চট্টোপাধ্যায় বর্তমানে রাজনৈতিক অজ্ঞাতবাসে। বেশ কয়েক বছর অন্য সঙ্গে পড়ে তাঁর মতিভ্রম হয়েছে।

জনপ্রতিনিধি হয়ে মানব সেবার শপথ নিয়ে তিনি প্রতিশ্রুতি রক্ষা করার পরিবর্তে এলাকার মানুষকে অভিভাবকহীন করে বছরচারেক বেপাত্তা। পরিবর্তে তিনি বান্ধবীর সন্তানকে নিজের সন্তান করার শপথ নিয়েছেন। ভালো করেছেন। ব্যক্তিগত ব্যাপার। করতেই পারেন। কিন্তু প্রশ্ন, মানুষের ভোটে জিতে মানুষকে কেন “অনাথ” করেছেন?

খুব স্বাভাবিকভাবে আপদে-বিপদে শোভন চট্টোপাধ্যায়কে কাছে না পেয়ে গোটা বেহালা অঞ্চলের মানুষ তাঁর ওপর বেজায় ক্ষুব্ধ। সেটা তিনি এই কয়েক বছরে বিভিন্ন সময় টের পেয়েছেন। এবং সেই কারণেই শোভনবাবু তাঁর নিজের এলাকা ও ওয়ার্ডে জনরোষের মুখে পড়তে পারেন আঁচ করেই সাদার্ন অ্যাভেনিউ-এর অট্টালিকা থেকে বেরিয়ে রবিবার নিজের বুথে ভোট দেওয়ার সাহসটুকু পর্যন্ত দেখাতে পারলেন না। তিনি আবার নিজেকে জননেতা বলে আত্মপ্রচার করেন। তিনি আবার গাঁয়ে মানে না আপনি মোড়লের মতো হিম্মতের কথা বলেন। তাঁর দৌড় আগেও বাংলার মানুষ দেখেছে, ১৩১ নম্বর ওয়ার্ডে এবারও ভোট দিতে না আসায় নতুন করে তা দেখা গেল।

আসলে শোভনবাবু হাড়ে হাড়ে বুঝে গিয়েছেন রাজনৈতিকভাবে তাঁর শেষ সম্বলটুকুও হারাতে চলেছেন তিনি। তাঁর বিধানসভা বেহালা পূর্বে এবার বিধানসভা নির্বাচনে রেকর্ড মার্জিনে জিতেছেন তৃণমূলের রত্না চট্টোপাধ্যায়। এবার ১৩১ নম্বর ওয়ার্ডেও শোভনবাবুর অপছন্দের প্রার্থী রত্নাদেবী তাঁর মুখে ঝামা ঘষে যে পুরভোটেও বিপুল ভোটে জিততে চলেছেন তা বলার অপেক্ষা রাখে না।

 

Previous articleJalpaiguri: শেষপর্যন্ত বানারহাট এলাকায় ফের ভালুকের খোঁজ মিলল
Next articleমাদক জিহাদ পাকিস্তানের! গুজরাট উপকূলে ৪০০ কোটির হেরোইনসহ আটক পাক নৌকা