গায়ের জোরে আইন পাস: রুলবুক তুলে ধরায় ‘শৃঙ্খলাভঙ্গ’! রাজ্যসভায় সাসপেন্ড ডেরেক

প্রকাশিত ভিডিওতে স্পষ্ট দেখা গিয়েছে ডেপুটি চেয়ারম্যানকে রুলবুক তুলে ধরে দেখাচ্ছিলেন ডেরেক ও'ব্রায়েন। মোটেও তা ছোড়েননি তিনি।

১২ সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল আগেই। এবার সম্পূর্ণ বেআইনিভাবে রাজ্যসভা থেকে গোটা শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হলো তৃণমূল(TMC) সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে(Derek O’Brien)। বিজেপির(BJP) তরফে অভিযোগ তোলা হয়েছে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের দিকে রুলবুক ছোড়েন তিনি। আর সেই অভিযোগেই সাসপেন্ড করা হয়েছে তাঁকে। যদিও প্রকাশিত ভিডিওতে স্পষ্ট দেখা গিয়েছে ডেপুটি চেয়ারম্যানকে রুলবুক তুলে ধরে দেখাচ্ছিলেন ডেরেক ও’ব্রায়েন। মোটেও তা ছোড়েননি তিনি। আর সেই অভিযোগেই ‘লঘু পাপে গুরু দণ্ড’ দেওয়া হয় ডেরেককে।

জানা গিয়েছে, লোকসভাতে আধার-ভোটার সংযুক্তকরণ বিল পাস হয়ে যাওয়ার পর এদিন তা পেশ হয়েছিল রাজ্যসভায়। এই বিলের বিরুদ্ধে সরব হন বিরোধী দলের সাংসদরা। তবে শাসকদল কার্যত জোর করে বেআইনিভাবে এই বিল পাস করায়। এরপরই বিক্ষোভ শুরু করেন বিরোধী সাংসদরা। তখনই রুলবুক হাতে ডেপুটি চেয়ারম্যানের দিকে এগিয়ে যান ডেরেক ও’ব্রায়েন। বই খুলে তিনি আইন দেখানোর চেষ্টা করেন। এরপরই শাসক দলের তরফে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল অভিযোগ করেন শৃঙ্খলাভঙ্গ করেছেন ডেরেক। এই অভিযোগের ভিত্তিতে গোটা শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেওয়া হয় তাঁকে। সাসপেন্ড হওয়ার পর এক টুইটে এদিন ডেরেক ও’ব্রায়েন লেখেন, “শেষবার আমি রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছিলাম যখন সরকার কৃষি আইন চাপিয়ে দিতে চাইছিল। আমরা সবাই দেখেছি এর ফলাফল কী হয়েছে। এবার সাসপেন্ড হলাম যখন বিজেপি সংসদ নিয়ে মজা করছে এবং নির্বাচনী আইনকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। আশ করছি এই বিলও শীঘ্রই বাতিল করতে হবে।”

 

আরও পড়ুন:Isl: ঘোষিত হল আইএসএলের দ্বিতীয় পর্বের সূচি, ২৯ জানুয়ারি দ্বিতীয় ডার্বি

এদিকে এই ঘটনার প্রেক্ষিতে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “আজ রাজ্যসভায় যা হলো তার তীব্র নিন্দা করছি আমি। ডেরেক রাজ্যসভায় তৃণমূলের দলনেতা। সে দিক থেকে উনার অনেক দায়িত্ব রয়েছে। জোর করে যেজন বিরোধী বিল সরকার পাস করেছিল তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন ডেরেক। ডেপুটি চেয়ারম্যানকে বুকে আইন দেখাতে গিয়েছিলেন তিনি। অথচ তাকে সাসপেন্ড করা হলো সম্পূর্ণ অন্যায় ভাবে। এটা লঘু পাপে গুরু দণ্ড।

Previous articleKolkata Municipal Election Result 2021: কোন ১০ টি ওয়ার্ডে তৃণমূলের জয় অধরাই রয়ে গেল? দেখে নিন এক নজরে
Next articleKMC Opposition: নজিরবিহীন! এবার কলকাতা পুরসভায় থাকবেন না কোনও বিরোধী দলনেতা