বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে বেনিয়মের অভিযোগ রাজ্যপালের, পাল্টা তোপ তৃণমূলের

আচার্যের অনুমতি ছাড়া ২৪টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়েছে, এই ঘটনা সম্পূর্ণ রূপে বেআইনি। বৃহস্পতিবার এমনই অভিযোগ তুলে ফের টুইটারে সরব হলেন রাজ্যপাল জগদীপ ধনকড়(Jagdeep Dhankar)। শুধু তাই নয় রীতিমতো হুঁশিয়ারি দিয়ে তিনি জানিয়েছেন এই নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার না হলে আইনি পদক্ষেপ নেবেন তিনি। যদিও রাজ্যপালের(governor) এহেন ট্যুইটের পর পাল্টা তাকে কটাক্ষ করলেন তৃণমূল(TMC) সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়(Kalyan Banerjee)। রীতিমতো খোঁচা দিয়ে এদিন তিনি লেখেন, রাজ্যপাল সাংবিধানিক পদকে উপহাস করছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য আচার্যের অনুমতি নেওয়া হয়নি। কলকাতা প্রেসিডেন্সি যাদবপুরের মতো রাজ্যের ২৪টি বিশ্ববিদ্যালয় এই ঘটনা ঘটেছে। এমনই অভিযোগ করে মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে টুইটে রাজ্যপাল লেখেন, “সুনির্দিষ্ট আদেশ অমান্য করে, আচার্যের অনুমতি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই এই নিয়োগ করা হয়েছে। এই নিয়োগের কোনও আইনি অনুমোদন নেই। এই সিদ্ধান্ত শীঘ্রই প্রত্যাহার করা না হলে ব্যবস্থা গ্রহণ করতে হবে।” তবে লাগাতার মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সরকারের বিরুদ্ধে সরব হওয়া রাজ্যপালকে এদিন পাল্টা কটাক্ষ করে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, “রাজ্যপালের আনুষ্ঠানিক সিদ্ধান্ত টুইটের মাধ্যমে জানানো হয়ে থাকে। কিন্তু আপনি টুইট এবং মিডিয়ায় মগ্ন, এটা সবাই জানেন। আপনি সাংবিধানিক পদকে উপহাস করছেন।”

আরও পড়ুন:ওমিক্রন সামলাতে কড়া বিধি মুম্বইয়ে, জারি ১৪৪ ধারা, বন্ধ নিউ ইয়ার পার্টি

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে নানা ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ও তার সরকারের বিরুদ্ধে লাগাতার আক্রমণ নিয়ে চলেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। একাধিক ক্ষেত্রে চূড়ান্ত অসহযোগিতামূলক আচরণের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে ও রাজ্যপাল অসহযোগিতা করে চলেছেন বলে অভিযোগ তুলেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি সরাসরি অভিযোগ করে বলেন, ‘উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং রাজ্যপালের প্রতিনিধির তরফে উপাচার্যের নাম বাছাই করা হয়। এক্ষেত্রে রাজ্য সরকার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে প্রতিনিধি পাঠানো হলেও বারবার রাজ্যপাল প্রতিনিধি পাঠানোর বিষয়টি এড়িয়ে গিয়েছেন।’ এবার উপাচার্য নিয়োগের পর সেই নিয়োগ বেআইনি বলে অভিযোগ তুলে টুইটারে সরব হলেন ধনকড়।

Previous articleBlast:সল্টলেকের নয়াপট্টিতে বিস্ফোরণ,জখম ২ শিশু
Next articleBig Boss:বিপুল অঙ্কের কর বকেয়া, বিগ বস হোটেল সিল করল কলকাতা পুরসভা