Bratya Basu:গর্বিত বাংলা! সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু

বছর শেষে রাজ্যের জন্য সুখবর। ২০২১-এর সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু। কোনও একটি রাজ্যের মন্ত্রী থাকাকালীন দেশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পাওয়া নিশ্চিতভাবে বিরল ঘটনা। ব্রাত্য সেই বিরল সাহিত্যিক যিনি রাজনীতির অঙ্গনকে সমৃদ্ধ করলেন।

আরও পড়ুন:উপাচার্য নিয়োগ বিতর্ক: ধনকড়ের হুঁশিয়ারির পর টুইটে “পাগলা জগাই” লিখলেন ব্রাত্য

পুরস্কার পেয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বললেন, “নিশ্চিতভাবে ভাল লাগছে। তবে মনের মধ্যে আরেকটা বিষয় সারাক্ষণ ঘুরে বেরাচ্ছে সেটা হল আমি এই পুরস্কারের যোগ্য কিনা এবং যোগ্য হলে দায়িত্ব বেড়ে যায়।”

ব্রাত্য তাঁর ‘মীরজাফর ও অনান্য নাটক’ বইটির জন্য সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন। বইটিতে মীরজাফর ছাড়াও বেশ কয়েকটি নাটক রয়েছে। কোভিডের আগে বইটি মুদ্রিত হয়েছিল। সাধারণত মুদ্রিত বইগুলির পরিপ্রেক্ষিতেই এই পুরস্কার দেওয়া হয়। তবে ব্রাত্যর ধারণা পুরস্কারের জন্য একটি বইয়ের নাম নির্দিষ্টভাবে উল্লেখ করতে হয়। পুরস্কার দেওয়ার ক্ষেত্রে তাঁর অনান্য বইগুলির লেখাও ধর্তব্যে আসে। ব্রাত্য পুরস্কৃত হওয়ার পর রাজনৈতিক মহল থেকে শুরু করে মঞ্চ টিভি ফিল্ম সবক্ষেত্রের বিশিষ্টরাই তাঁকে শুভেচ্ছা জানাচ্ছেন। জীবনানন্দ দাসকে পুরস্কৃত করে শুরু হয়েছিল সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। ২০২০ তে পেয়েছিলেন শঙ্কর। সেই মার্জার সরণিতে নাম লেখালেন ব্রাত্য বসু।

Previous articleListon Colaco: ‘গোয়ার বিরুদ্ধে গোলটাই চলতি আইএসএলে সেরা গোল’, বললেন কোলাসো
Next articleনির্দিষ্ট সময়েই হবে উত্তর প্রদেশ নির্বাচন, ওমিক্রন উদ্বেগ উড়িয়ে ঘোষণা কমিশনের