ফিরে দেখা ২০২১: ঘটনা দুর্ঘটনায় ভরা ২০২১ কী কী এল খবরের শিরোনামে?

হাতে আর মাত্র একদিন। তারপর শুরু হতে চলেছে আরও একটা বছর। করোনা পর্বের মধ্যে দিয়েই আরও একটা বছর পার করতে চলেছে দেশবাসী। করোনার টীকা আবিষ্কারের পাশাপাশি একাধিক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে অতিক্রান্ত হয়েছে ৩৬৫টি দিন। এই বারো মাসে ঘটে যাওয়া একাধিক ঘটনা দেশবাসীর মনে দাগ কেটেছে। চলুন এক ঝলকে দেখে নেওয়া যাক ফেলে যাওয়া বছরের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা।

আরও পড়ুন:ফিরে দেখা ২০২১: কৃষকের জয় থেকে পেগাসাস নজরদারি, দেশজুড়ে সাড়া ফেলে দেওয়া ঘটনাবলী

দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতি

আন্তর্জাতিক স্বীকৃতি পেল রাজ্যের দুর্গাপুজো। ইউনেস্কোর ‘সাংস্কৃতিক ঐতিহ্যের’ তালিকায় জুড়ে গেল দুর্গোৎসবের নাম। ইউনেস্কোর তরফে টুইট করে জানানো হয়, রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর তালিকায় নাম জুড়ল দুর্গাপুজোর।

আনন্দপুর গুলিকাণ্ড

একের পর এক গুলির শব্দে কেঁপে ওঠে আনন্দপুর।গুলশান নগরে দুষ্কৃতীদের দুই গোষ্টীর সংঘর্ষের গুলির শব্দ ভাইরাল হয়। বহুকালের উপর থেকে চালানো হয় গুলি। প্রোমোটিং এবং জমি দখলকে কেন্দ্র করে এই বিবাদ শুরু হয়। জখম হন ২ জন। ঘটনায় ২ জনকে গ্রেফতার করে পুলিশ।

নিউটাউন এনকাউন্টার

নিউটাউনে হাড়হিম করা এনকাউন্টার। পরপর গুলির শব্দে কোপে ওঠে সাঁপুরজি সুখবৃষ্টি আবাসন। STF- এর গুলিতে মারা যায় কুখ্যাত গ্যাংস্টার জয়পাল ভুল্লার ও তাঁর সঙ্গী। লুধিয়ানার সাব ইন্সপেক্টরকে মৃত্যু-সহ একাধিক হিংসাত্মক ঘটনায় যুক্ত ছিল ভুল্লার।
 রাতের কলকাতায় শ্যুটআউট

গভীর রাতে কলকাতার গোর্কি সদনে হাওড়ার এক ব্যবসায়ীর গাড়ি আটকে চালানো হয় গুলি। অল্পের জন্য দুষ্কৃতীদের হাত থেকে ব্যবসায়ী পঙ্কজ সিং প্রাণে বাঁচলেও রাতের কলকাতায় গুলি চালানোর ঘটনা রীতিমত চাঞ্চল্য ফেলে দেয়।

নোদাখালি বিস্ফোরণ

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে নোদাখালি। বিস্ফোরণে বাড়ির মালিক-সহ ৩ জনের মৃত্যু হয়।বাড়িটিতে অবৈধভাবে বাজি তৈরি হত বলে অভিযোগ স্থানীয়দের।

বিএসএফের গুলিতে মৃত্যু

কোচবিহারের সিতাইয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফের গুলিতে গরুপাচারকারী সন্দেহে ৩ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে একজন ভারতীয়। বিএসএফের কাজের পরিধি যখন ১৫ থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তখন এই ঘটনা কেন্দ্র-রাজ্য তরজা কয়েকগুণ বাড়িয়ে দেয়।

কালিয়াচকের হত্যাকাণ্ড

মালদার কালিয়াচকের ১৯ বছরের এক তরুণের কান্ডকারখানা রাজ্যের মানুষের শরীরে ঠান্ডা স্রোত বইয়ে দেয়। বাবা, মা , ঠাকুমা এবং বোনকে খুন করে বাড়িতেই কবর দিয়েছিল অভিযুক্ত আসিফ মহম্মদ।মৃতের দাদার দাবি তাঁকেও খুন করার ফাঁদ পেতেছিল ভাই। পুলিশের কাছে তাঁর কীর্তিকলাপ ফাঁস করে দেন তাঁর দাদা।পুলিশ গ্রেফতার করে অভিযুক্তকে এবং মৃতদের উদ্ধার করে।

বেহালায় জোড়া খুন

বেহালার পর্নশ্রীতে ভরদুপুরে কুপিয়ে খুন করা হয় মা ও ছেলেকে।অনলাইনে ক্লাস চলাকালীনই কুপিয়ে খুন করা হয় তাঁদের।তদন্তে নেমে পুলিশ নিহত মহিলার দুই মাসতুতো ভাইকে গ্রেফতার করে।টাকা ধার না পেয়েই তারা দিদি ও ভাগ্নেকে খুন করেছে বলে দাবি পুলিশের।

গড়িয়াহাটে জোড়া খুন

কলকাতার বুকে নৃশংস হত্যাকান্ড। গড়িয়াহাটের বাড়ি থেকে উদ্ধার হয় কর্পোরেট কর্তা সুবীর চাকি ও তাঁর ড্রাইভার রবীন মণ্ডলের রক্তাক্ত মৃতদেহ। তদন্তে নেমে পুলিশ প্রথমেই খুনের মূল অভিযুক্ত মিঠু হালদারের গ্রেফতার করে। এরপর মুম্বই থেকে গ্রেফতার করা হয় মিঠুর ছেলে বিকিকে। বাড়ি কেনার নাম করে গিয়ে কর্পোরেট কর্তার সম্পত্তি হাতিয়ে নেওয়ার উদ্দেশে জোড়া খুন করা হয় বলে দাবি পুলিশের।

সূচকান্ডে অভিযুক্তদের মৃত্যদণ্ড

সাড়ে তিনবছরের শিশুকে সূচ ফুটিয়ে খুনের ঘটনায় মা ও তার প্রেমিককে মৃত্যুদণ্ড দেয় পুরুলিয়া আদালত।২০১৭ সালে শরীরে একাধিক ক্ষত নিয়ে একটি শিশুকে এসএসকেএমে ভর্তি করা হয়।এক্স রে রিপোর্টে শিশুটির দেহে সাতটি সূচ মিলেছিল। পরে মৃত্যু হয় তার।সম্পর্কে বাঁধা হয়ে দাঁড়ানোয় শিশুটিকে হত্যা করা হয়েছিল বলে অভিযোগ।

ভুয়ো ভ্যাকসিনকাণ্ড

করোনা পর্বে রাজ্য-রাজনীতিতে তোলপাড় ফেলে দেয় জাল ভ্যাকসিন কাণ্ড। ঘটনায় গ্রেফতার হন কাণ্ডের মূল অভিযুক্ত দেবাঞ্জন দেব। যিনি দিনের পর দিন নিজেকে IAS পরিচয় দিয়ে ভুয়ো ভ্যাকসিন ক্যাম্প চালাচ্ছিলেন। এমনকি জানা যায়, ওই ক্যাম্পে যে ভ্যাকসিন দেওয়া হয়েছিল সেটিও ভুয়ো।

আলাপনকে হুমকি চিঠি

প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে হুমকি চিঠি পাঠিয়ে গ্রেফতার হন অরিন্দম সেন সহ তিনজনকে। তাঁর স্বামীর খুন করা হবে বলে হুমকি চিঠি এসেছিল আলাপনের স্ত্রী কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি বন্দ্যোপাধ্যায়ের কাছে। এরপরই তদন্তে নেমে তিনজনকে গ্রেফতার করে পুলিশ।

মিস ইউনিভার্স খেতাব জয় ভারতের

২১ বছর পর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় ভারতের জয়জয়কার। খেতাব জেতেন ভারতের সুন্দরী হরনাজ সান্ধু । সুস্মিতা সেন, লারা দত্তের পর মুকুট উঠল হরনাজ সান্ধুর মাথায়।

তিন কৃষি আইন প্রত্যাহার

তিন বিতর্কিত কৃষই আইন প্রত্যাহার করে নিতে বাধ্য হয় মোদি সরকার। ৩৭৮ দিন পার করে কৃষক আন্দোলনে ইতি টানেন কৃষকরা।

সিডিএস বিপিন রাওয়াতের মৃত্যু

দেশের প্রথম CDS বিপিন রাওয়াতকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে ভেঙে পড়ে কপ্টার MI-17। দুর্ঘটনার সময় ওই কপ্টারে ছিলেন বিপিন রাওয়াত ও তার স্ত্রী-সহ ১৪ জন সেনা অধিকর্তা। ভেঙে পড়ার পর আগুন লেগে যায় কপ্টারে। দুর্ঘটনার পর আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানেই মৃত্যু হয় ১৩ জনের। পরে আরও একজন উইং কমান্ডারের মৃত্যু হয় হাসপাতালে। রাওয়াতের মৃত্যুর পর সিডিএস পদে বসেন জেনারেল নারাভানে।

আমেরিকায় টর্নেডো

আমেরিকার পাঁচ রাজ্যে রাতভর তাণ্ডব চালায় ভয়াবহ টর্নেডো। ঝড়ের দাপটে একশোরও বেশি মানুষের মৃত্যু হয়। ক্ষয়ক্ষতির পরিমাণও প্রচুর। গোটা ঘটনায় শোকপ্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।এই টর্নেডোকে ইতিহাসের অন্যতম ভয়ঙ্কর ঝড় বলে বর্ণনা করেছেন প্রেসিডেন্ট।

Previous articleVirat Kohli: ‘বিশ্বমানের প্রতিভা, বিশ্বমানের বোলার শামি’, ম‍্যাচ শেষে শামির প্রশংসায় বিরাট
Next articleSourav Ganguly: হাসপাতালে শুয়েই ভারতের খেলা দেখলেন মহারাজ, টুইট করে শুভেচ্ছা জানালেন বিরাটদের