ফিরে দেখা ২০২১: কৃষকের জয় থেকে পেগাসাস নজরদারি, দেশজুড়ে সাড়া ফেলে দেওয়া ঘটনাবলী

মহামারীকে সঙ্গী করে আরও একটা বছর পার করে ফেলল দেশ। নানাবিধ ঘটনাবহুল এই একটা বছরকে পিছনে ফেলে নতুন বছরের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে মহামারীর বাইরেও বছরটার সঙ্গে জুড়ে রয়েছে দুঃখ, আনন্দ, হতাশার মতো সমস্ত রকম অভিব্যক্তি। এক ঝলকে ফিরে দেখা যাক দেশজুড়ে যে ঘটনা সাড়া ফেলে দিয়েছিল এই বছরে।

করোনায় মৃত্যুপুরী যোগীরাজ্য
করোনার(Covid) দ্বিতীয় ঢেউ গোটা দেশে ভয়াবহ আকার ধারণ করেছিল তবে তার মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয় উত্তর প্রদেশ ও দিল্লিতে। হাসপাতালের বেড অক্সিজেনের অভাবে কার্যত মৃত্যু-মিছিল দেখা যায় এই দুই রাজ্যে। উত্তরপ্রদেশে গঙ্গায় একের পর এক মৃতদেহ ভেসে যাওয়ার দৃশ্য দেখে শিউরে উঠেছিল ভারত তথা পৃথিবী। অথচ সকলকে অবাক করে সংসদে কেন্দ্রের তরফে দাবি করা হয় দ্বিতীয় ঢেউয়ের সময় রাজ্যে অক্সিজেনের অভাবে কোনও মৃত্যুর ঘটনার রিপোর্ট নেই।

৫ রাজ্যে নির্বাচন ও বঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় মমতা
২০২১ সালের জাতীয় রাজনীতিতে গোটা দেশের নজর ছিল বিধানসভা নির্বাচনের দিকে। বঙ্গ দখলের লক্ষ্যে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল বিজেপি। দফায় দফায় রাজ্যে সভা করে যান প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রীরা। যদিও নির্বাচন শেষে দেখা যায় বড়সড় ধাক্কা খেয়েছে বিজেপি। ২১৩ আসন নিয়ে তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় আসে তৃণমূল। তবে বাংলায় হারের মুখ দেখলেও অসম পুদুচেরিতে এবছর সরকার গড়েছে বিজেপি। অন্যদিকে কেরলে ফের বিপুল সংখ্যাগরিষ্ঠতা সহ ক্ষমতায় এসেছে বামেরা। মুখ্যমন্ত্রী হয়েছেন পিনারাই বিজয়ন। অন্যদিকে তামিলনাড়ুতে পালাবদল ঘটিয়ে ক্ষমতায় আসে ডিএমকে মুখ্যমন্ত্রী হন এমকে স্টালিন।

৩ কৃষি আইন প্রত্যাহার ও কৃষকের জয়
বিতর্কিত তিন কৃষি আইনকে (Farm Law) কেন্দ্র করে ২০২০ সালের শেষদিকে শুরু হয় কৃষক বিক্ষোভ (Farmers Protest)। কিন্তু ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে কৃষকদের লাল কেল্লা অভিযান ঘিরে বিতর্ক চরমে ওঠে। পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। লাল কেল্লায় নিশান সাহিবের পতাকা উত্তোলন করে বিক্ষোভকারীরা। সংঘর্ষে মৃত্যু হয় এক বিক্ষোভকারীর। পরে মার্কিন পপ তারকা রিহানা, পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের মতো পশ্চিমের সেলেব্রিটিরা কৃষক আন্দোলন নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হন। টুইটে ‘টুলকিট’ শেয়ার করে বিতর্কের কেন্দ্রে উঠে আসেন গ্রেটা। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। এদিকে বছরের শেষদিকে ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রর গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় চার কৃষকের। ঘটনায় মৃত্যু হয় আরও চারজনের। আশিস মিশ্রকে গ্রেপ্তার করে পুলিশ। অবশেষে গুরু নানকের জন্মদিনে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন, বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করে নেবে কেন্দ্র।

পেগাসাস ও বেআইনি নজরদারি
২০২১ সাল (Year 2021) দেশের রাজনীতির অন্দরমহল নাড়িয়ে দিয়েছিল পেগাসাস ইস্যু (Pegasus spyware scandal)। তোলপাড় উঠেছিল কেন্দ্রের শাসক দল (BJP) থেকে আঞ্চলিক দলগুলির (Regional Political Party) ভিতরে। সত্যিই কি ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। সত্যিই কি ফোন হ্যাক করা হয়েছে। এরকম হাজারো প্রশ্ন উঠেছিল তখন। ঘটনার শুরু জুলাই মাসে। ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান সহ প্রায় ১৬টি মিডিয়া পেগাসাস সফ্টওয়্যার ব্যবহার করে ফোন থেকে তথ্য চুরি করা হয়েছে বলে রিপোর্ট প্রকাশ করে। বিশ্বের প্রায় এক ডজনেরও বেশি দেশ এই সফ্টওয়্যার ব্যবহার করে নজরদারি চালাচ্ছে বলেও প্রতিবেদনে জানান হয়।

নাগাল্যান্ডের সেনার গুলিতে নাগরিকের মৃত্যু
৪ ডিসেম্বর নাগাল্যান্ডে (Nagaland) জঙ্গি সন্দেহে একটি গাড়িতে গুলিবর্ষণ করে সেনাবাহিনীর কমান্ডোরা। ‘ইন্টেলিজেন্স ফেলিওর’ অর্থাৎ গোয়েন্দা তথ্যে ভুল ও পরিস্থিতি বিচারের গলদের জন্য প্রাণ হারাতে হয় ১৩ জন সাধারণ মানুষকে। পালটা উন্মত্ত জনতার হামলায় প্রাণ হারান এক জওয়ান। তারপর থেকেই আফস্পা আইনের বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে পাহাড়ি রাজ্যটিতে।

পাঞ্জাবে ধর্মীয় অবমাননা
বছরের একেবারে শেষে ধর্মীয় অবমাননার ঘটনা ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে পাঞ্জাব (Punjab)। ধর্মীয় অবমাননার অভিযোগে দুই ব্যক্তিকে পিটিয়ে মারা হয় অমৃতসর ও কাপুরথালায়। ঘটনা ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়। রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রান্ডোয়া স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লেখেন ধর্মীয় অবমাননাকারীদের যাবজ্জীবন কারাদণ্ডের বিষয়টি কার্যকর করার প্রসঙ্গে।

সিডিএস বিপিন রাওয়াতের মৃত্যু
CDS বিপিন রাওয়াতকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে ভেঙে পড়ল কপ্টার MI-17। দুর্ঘটনার সময় ওই কপ্টারে ছিলেন বিপিন রাওয়াত ও তার স্ত্রী-সহ ১৪ জন সেনা অধিকর্তা। ভেঙে পড়ার পর আগুন লেগে যায় কপ্টারে। দুর্ঘটনার পর আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানেই মৃত্যু হয় ১৩ জনের। পরে আরও একজন উইং কমান্ডারের মৃত্যু হয় হাসপাতালে। রাওয়াতের মৃত্যুর পর সিডিএস পদে বসেন জেনারেল নারাভানে।

Previous articleIndia Team: দিনের শেষে ১৪৬ রানে এগিয়ে ভারতীয় দল, ২০০ টেস্ট উইকেটের মালিক হলেন শামি
Next articleAbhishek Banerjee: বিধানসভা ভোটের আগে ফের তিনদিনের গোয়া সফরে গেলেন অভিষেক