তাপপ্রবাহের জের! কেরলে মৃত পোলিং এজেন্ট-সহ ৪, কমিশনের ভুমিকা নিয়ে প্রশ্ন

দেশজুড়ে চলছে তাপপ্রবাহ (Heatwave)! অসহ্য গরমে মাথা খারাপ হওয়ার জোগাড় দেশবাসীর। বাড়ির বাইরে পা বাড়াতে গেলে দশবার ভাবতে হচ্ছে। শুধু পশ্চিমবঙ্গেই নয়, দেশের অনেক রাজ্যই তীব্র গরমে জ্বলেপুড়ে খাক হয়ে যাচ্ছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের থেকেও অনেকটা বেশি রয়েছে। আর এমন তাপপ্রবাহের মধ্যেই শুক্রবার দেশজুড়ে চলছে দ্বিতীয় দফার ভোটগ্রহণ (Second Phase Election)। সকাল থেকেই দেশের একাধিক প্রান্তে তীব্র গরমকে উপেক্ষা করেই গণতন্ত্রের উৎসবে সামিল দেশবাসী। আর এমন তাপপ্রবাহের কারণেই ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে মর্মান্তিক পরিণতি ৩ ভোটারের (Voter)। পাশাপাশি এক পোলিং এজেন্টেরও (Polling Agent) মৃত্যুর খবর সামনে আসছে। ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো অশান্ত হয়ে উঠেছে কেরল। এমন খবর সামনে আসতেই কেন্দ্রের মোদি সরকার ও নির্বাচন কমিশনকে (Election Commission of India) আক্রমণ বিরোধীদের। বিরোধীদের অভিযোগ, এমন দাবদাহে যেখানে বাড়ির বাইরে পা বাড়াতে গেলে দশবার ভাবতে হচ্ছে সাধারণ মানুষকে। সেখানে বিজেপির কথা মতো চলতে গিয়ে তীব্র গরমে জোর করে সাত দফায় ভোট করিয়ে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে গেরুয়া শিবির। আর তার জেরেই চরম সর্বনাশের মুখে ঠেলে দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। যদিও এই তীব্র গরমে সাত দফা ভোট করানোর বিরুদ্ধে প্রথম থেকেই সরব তৃণমূল কংগ্রেস (TMC)-সহ বিরোধীরা।

সূত্রের খবর, এদিন কেরলের ওই ৩ আসনে ভোটদানের পর ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ ভোটারের। পরে অপরজনকে হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। পুলিশ সূত্রে খবর, মৃতদের দুজনের বয়স ৬৩ এবং অপরজনের বয়স ৮৩ বছর। অপরদিকে গরমে অসুস্থ হয়ে কোজিকোরে জেলায় মৃত্যু হয়েছে এক ইলেকশন এজেন্টের।

শুক্রবার কেরল লোকসভার ২০ আসনে ভোটাভুটি হচ্ছে। সেখানে একদিকে যেমন ভাগ্য পরীক্ষা হচ্ছে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী, শশী থারুর এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের মতো একাধিক হেভিওয়েটদের। তবে প্রতিবারের মতো এবারও ভোটদানে তুমুল উৎসাহ সকাল থেকেই দেখা গিয়েছে দক্ষিণ ভারতের এই রাজ্যে। নির্বাচন কমিশন জানিয়েছে, বেলা ১২টার মধ্যে গড়ে ৩১ শতাংশ ভোট পড়েছে কেরলে। যদিও গত পনেরো দিন ধরে লু বইছে ওই রাজ্যে। আর শুক্রবার তাপপ্রবাহ সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে। আর সেকারণেই এদিন ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে পালাকাড, আলাপুজা ও মাল্যপুরম থেকে ৩ ভোটারের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি কোজিকোর জেলায় এক নির্বাচনী এজেন্টের মৃত্যুর খবর সামনে এসেছে। ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো অশান্ত হয়ে উঠেছে পরিস্থিতি। ইতিমধ্যে নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় সরকারের গা জোয়ারিকেই একহাত নিয়েছেন বিরোধীরা।

Previous articleরবিবার মেগা ম্যাচ, ওড়িশা বধের মহড়া শুরু বাগান কোচের
Next articleসন্দেশখালিতে বাড়ির মেঝে খুঁড়ে উদ্ধার আগ্নেয়াস্ত্রের!