ফিরে দেখা ২০২১: ক্রিকেট থেকে ফুটবলের স্মরণীয় মুহূর্ত, দলবদল থেকে অলিম্পিক্সে সোনা জয়

গোটা বছরই একাধিক রেকর্ড ভাঙাগড়া, স্মরণীয় মুহূর্ত, ইতিহাস সৃষ্টি হয়েছে ক্রীড়া জগতে।  ক্রিকেট থেকে ফুটবল, দলবদল থেকে বিরাট কোহলির একদিনের নেতৃত্ব হারানো, কিংবা প্রথম ভারতীয় হিসাবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে স্বাধীনতা পর অলিম্পিক্সে প্রথম সোনার পদক জয়

২০২১ প্রায় শেষের দিকে। হাতে আরমাত্র কয়েকটা দিন, তারপরই বিদায় নিতে চলেছে ২০২১। গোটা বছরই একাধিক রেকর্ড ভাঙাগড়া, স্মরণীয় মুহূর্ত, ইতিহাস সৃষ্টি হয়েছে ক্রীড়া জগতে।  ক্রিকেট থেকে ফুটবল, দলবদল থেকে বিরাট কোহলির একদিনের নেতৃত্ব হারানো, কিংবা প্রথম ভারতীয় হিসাবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে স্বাধীনতা পর অলিম্পিক্সে প্রথম সোনার পদক জয় হক বা লিওনেল মেসির জাতীয় দলের হয়ে খেতাব জয় সবই হয়েছে ২০২১। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ২০২১-এর স্মরনীয় কিছু মুহূর্ত…

* টোকিও অলিম্পিক্স

২০২০ সালে করোনার কারণে পিছিয়ে গিয়েছিল ২০২০ টোকিও অলিম্পিক্স। ২০২১ সালে আয়োজিত হয় টোকিও অলিম্পিক্স। সেখানে প্রথম ভারতীয় হিসাবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অলিম্পিক্সে প্রথম সোনার পদক জয় নীরজ চোপড়ার। এই সোনা জয়ের ফলে ইতিহাস তৈরি করেন নীরজ। অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জয় করে ইতিহাস তৈরি করেন। টোকিও অলিম্পিক্সে ভারত মোট একটি সোনা, দুটি রুপো এবং ৪ টি ব্রোঞ্জ পদক জয় করে। অপর দিকে ২০২০ টোকিও প্যারালিম্পিক্সে সফল ভারতীয় অ‍্যাথলিটরা। প্যারালিম্পিক্সে ইতিহাসে এই বছরই সর্বাধিক ৫৪ জন প্রতিযোগী টোকিও-এ পাঠাতে সক্ষম হয় ভারত। টোকিও প্যারালিম্পিক্সে থেকে ৫টি সোনা এবং ৮টি রূপো সহ ১৯টি পদক এসেছে ভারতের ঝুলিতে।

* কোপা আমেরিকার

করোনার কারণে ২০২০ বদলে ২০২১ সালে আয়োজিত হয় কোপা আমেরিকা। আর সবাইকে চমকে দিয়ে কোপা আমেরিকা চ‍্যাম্পিয়ন হয় আর্জেন্তিনা। দীর্ঘ ২৮ বছর ধরে মহাদেশের সেরা হওয়ার প্রত্যাশাই ছিল ফুটবল পাগল আর্জেন্তিনা। আর এই জয়ের ফলে লিওনেল মেসি জাতীয় দলের হয়ে খেতাব জেতেন।

* ইউরো কাপ

২০২২ সালে আয়োজিত হয় ইউরো কাপ। ইংল্যান্ডকে ফাইনালে হারিয়ে ইউরো কাপ চ্যাম্পিয়ন হয় ইতালি। ওয়েম্বলি স্টেডিয়ামে ১১ জুলাই ফাইনাল হয়েছিল।

 

* বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনাল

বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনাল চ‍্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে প্রথম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব দখল করে কেন উইলিয়ামসনের দল।

* টি-২০ বিশ্বকাপ

টি-২০ বিশ্বকাপ চ‍্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ৮ উইকেটে হারায় নিউজিল্যান্ডকে। টি-২০ বিশ্বকাপের মঞ্চে ভারত-পাকিস্তান লড়াই।

* ভারতীয় দল

টি-২০ বিশ্বকাপের পরই টি-২০ ফর্মাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান বিরাট কোহলি। এরপরই বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া হয় একদিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে। শুধু মাত্র টেস্ট দলের অধিনায়কত্বের ভার দেওয়া হয় বিরাটের ওপর। সাদা বলের নতুন অধিনায়ক হন রোহিত শর্মা। অপরদিকে ভারতীয় দলের নতুন কোচ হন রাহুল দ্রাবিড়।

 

* আইপিএল

২০২১ আইপিএল চ‍্যাম্পিয়ন হয় চেন্নাই সুপার কিংস। এই জয়ের ফলে চারবার আইপিএল খেতাব জয় করে মহেন্দ্র সিং ধোনির দল।

* আইএসএল

২০২০-২০২১ আইএএসএল চ‍্যাম্পিয়ন হয় মুম্বই সিটি এফসি। ফাইনালে তারা হারায় এটিকে মোহনবাগানকে।

* আইলিগ

২০২০-২০২১ আইলিগ চ‍্যাম্পিয়ন হয় গোকুলাম এফসি। প্রথমবার চ‍্যাম্পিয়ন হয় তারা।

* কলকাতা লিগ

দীর্ঘ ৪০ বছর পর কলকাতা লিগ চ‍্যাম্পিয়ন হয় মহামেডান স্পোর্টিং ক্লাব।

* মেসির দলবদল

দলবদলে সব থেকে বেশি চমক দেন  লিওনেল মেসি। দীর্ঘদিনের সম্পর্ক ত‍্যাগ করে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন আর্জেন্তাইন সুপারস্টার। বার্সার হয়ে শেষবার সাংবাদিক বৈঠকে চোখের জল ধরে রাখতে পারেননি তিনি।

*রোনাল্ডোর দলবদল

মেসির মতোই ক্লাব পরিবর্তনে সারা ফেলে দেন রোনাল্ডো। দীর্ঘ ১২ বছর পর জুভেন্তাস ছেড়ে ফের নিজের পুরনো ক্লাব ম‍্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দেন সিআরসেভেন।

* ইউএস ওপেন

ইউএস ওপেনের ফাইনালে বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচকে হারিয়ে দিয়েছিলেন রাশিয়ার ড্যানিয়েল মেদভেদেভ।

*ফ্রেঞ্চ ওপেন

২০২১ ফ্রেঞ্চ ওপেন চ‍্যাম্পিয়ন হন নোভাক জোকোভিচ।

* ব্যালন ডি’অর

বছরের শেষের দিকে খানিকটা বিতর্কিতভাবেই রবার্ট লেওয়ানডোস্কিকে হারিয়ে ব্যালন ডি’অর জিতে নেন লিওনেল মেসি। আর এই জয়ের ফলে সপ্তমবার ব্যালন ডি’অর খেতাব জয় এলএমটেনের। যা তাঁকে বিশ্বমঞ্চে পুনরায় সর্বকালের সেরা হওয়ার দিকে অন্তত ব্যক্তিগত ট্রফির বিচারে আরও একধাপ এগিয়ে দেয়।

আরও পড়ুন:গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে মাঠেই মৃত্যু আলজেরিয়া ফুটবলারের

Previous articleTMC Candidate: আসানসোলে একাধিক চমক, চন্দননগরে রামেই আস্থা তৃণমূলের
Next articleWOUNDS: টালিগঞ্জের ‘চায়ওয়ালা’-য় ইন্দ্রনীল গুপ্তর চিত্র প্রদর্শনীতে পুরনো কলকাতা