‘কোয়রান্টিন লিভ’-এর বিজ্ঞপ্তি জারি করা হোক, দাবি শিক্ষক-শিক্ষিকাদের

নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের স্কুলের পঠন পাঠন চালু রয়েছে স্কুলগুলিতে

করোনা আক্রান্ত(Covid Infected) সরকারি কর্মীদের জন্য কোয়ারেন্টিন লিভের ব্যবস্থা করেছে সরকার। ইতিমধ্যে এ বিষয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তিও। তবে সরকারি দপ্তরের কর্মীদের জন্য এই ছুটির নির্দেশিকা জারি থাকলেও শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য তা জারি হয়নি এখনো। অথচ চারটি শ্রেণির ক্লাস চলায় শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুলে যেতেই হচ্ছে। এই অবস্থায় অবিলম্বে কোয়ারেন্টিন লিভ(Quarantine leave) মঞ্জুর করে রাজ্যের শিক্ষা দপ্তরকে(education department) বিজ্ঞপ্তি প্রকাশ করার দাবি জানালেন শিক্ষক-শিক্ষিকাদের একাংশ।

শিক্ষকদের তরফে জানা গিয়েছে, ফের একবার দেশজুড়ে করোনার দাপট বাড়তে শুরু করেছে। তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এই অবস্থাতেও নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের স্কুলের পঠন পাঠন চালু রয়েছে। পাশাপাশি পাঠ্যপুস্তক বিতরণ, মিড-ডে মিলের জিনিসপত্র বিলি-সহ নানান কাজের জন্য শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুলে না-গেলেই নয়। এর মধ্যে বেশ কিছু শিক্ষক-শিক্ষিকার করোনায় আক্রান্ত হওয়ার ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষিকা বা শিক্ষাকর্মীদের কারও করোনা হলে তাঁরা কোয়ারেন্টাইন লিভ পাবেন কি না, সেটা এখনও স্পষ্ট নয়। শিক্ষা দপ্তরের তরফে এ বিষয়ে এখনো পর্যন্ত কোনওরকম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন:“সকলের জীবনে আসুক অনাবিল আনন্দ”, নতুন বছরে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

এই ছুটির দাবীতে সরব হয়েছে শিক্ষক সংগঠনগুলিও। বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সৌরেন ভট্টাচাৰ্য বলেন, “কোভিড আক্রান্ত শিক্ষক-শিক্ষিকারা মেডিক্যাল লিভ নিয়ে বাড়িতে থাকছেন। কোভিড-পরবর্তী শারীরিক জটিলতা থাকা সত্ত্বেও স্রেফ ছুটি বাঁচাতে তাঁরা কিছুটা সুস্থ হয়েই কোনও ক্রমে বিদ্যালয়ে আসতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ হাঁচি-কাঁশির মতো উপসর্গ নিয়েও স্কুল করে চলেছেন। ফলে স্কুলে অন্যদেরও ঝুঁকি থাকছে। আমাদের দাবি, শিক্ষা দফতর অবিলম্বে কোয়রান্টিন লিভের ম্যাচিং বিজ্ঞপ্তি প্রকাশ করুক। তা হলে কোয়রান্টিন লিভ নিয়ে ধোঁয়াশা থাকবে না।”

Previous articleChetan Sharma: কেন রোহিতকে বাদ দেওয়া হল প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজ থেকে? জানালেন চেতন শর্মা
Next articleআজ থেকে শুরু ১৫-১৮ বয়সীদের ভ্যাকসিনের নাম নথিভুক্তকরণ, জেনে নিন নিয়ম