রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়োগ নিয়ে এবার টুইটবাণ ক্ষুব্ধ রাজ্যপালের

রাজ্য সরকারের(state government) সঙ্গে সংঘাত থামাতে একেবারেই রাজি নন রাজ্যপাল জগদীপ ধনকড়

রাজ্য সরকারের(state government) সঙ্গে সংঘাত থামাতে একেবারেই রাজি নন রাজ্যপাল জগদীপ ধনকড়(Jagdeep Dhankar)। নানা ইস্যুতে বারবার সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন তিনি। এবার রাজ্য মানবাধিকার কমিশনের(human rights commission) চেয়ারম্যান নিয়োগ নিয়ে ফের একবার সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন ধনকড়। সোমবার সকালে ক্ষোভ উগরে একের পর এক টুইট করে গেলেন তিনি।

ডিসেম্বর মাসে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের(Jyotirmoy Bhattacharya) নাম প্রস্তাব করেছিল সরকার। এই কমিশনের সদস্য করা হয় শিবকান্ত প্রসাদকে। সরকারের তরফে তাদের নাম পাঠানো হয় রাজভবনে, নিয়োগের চূড়ান্ত সম্মতি দেওয়ার জন্য। সংবিধানের নিয়ম অনুযায়ী সরকারের তরফে যে নাম প্রস্তাব করা হবে তাতেই সীলমোহর দিতে বাধ্য রাজ্যপাল। যদিও সে পথে না হেঁটে এবার সেই নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে টুইট করলেন রাজ্যপাল। এদিকে এই ঘটনা প্রসঙ্গে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কমিটি যে নাম চূড়ান্ত করে পাঠাবে, তাতে রাজ্যপালের সম্মতি জানানোই নিয়ম। সেটাই বলা আছে সংবিধানে।

 

উল্লেখ্য, ওই কমিটিতে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং পরিষদীয় মন্ত্রী। তবে সেদিনের বৈঠকে বিরোধী দলনেতা উপস্থিত ছিলেন না। তাঁর অনুপস্থিতিতে কীভাবে প্রার্থীর নাম সুপারিশ করা হল, তা নিয়ে টুইটে প্রশ্ন তোলেন জগদীপ ধনকড়। এই সংক্রান্ত তথ্যও চেয়ে পাঠান তিনি।

Previous articleCovid-19: উৎসব পালনের মাশুল, দেশে একদিনে করোনা আক্রান্ত ৩৩ হাজার পার
Next articleHemant Biswa Sharma: নতুন বছরের শুরুতেই হিমন্ত-দেবরাজ বৈঠক, কিসের ইঙ্গিত?