শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি, নজরদারি কমিটি থেকে শুভেন্দুকে বাদ দিল আদালত

আগের গঠিত তিন সদস্যের কমিটিতে শুভেন্দুর থাকা নিয়ে আপত্তি ওঠে

শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela) অনুমতি দিল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court) মেলা নিয়ে দুই সদস্যের নতুন কমিটিও তৈরি করে দিয়েছে আদালত। কমিটিতে চেয়ারপার্সন হিসাবে থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির এক সদস্য। নজরদারি চালানোর পাশাপাশি মেলা সংক্রান্ত সমস্ত কিছুর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এই কমিটি।

তবে তাৎপর্যপূর্ণভাবে নতুন এই কমিটি থেকে বাদ পড়লেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এর আগের গঠিত তিন সদস্যের কমিটিতে শুভেন্দুর থাকা নিয়ে রাজ্যের তরফে আপত্তি ওঠে। মামলাকারীদের যুক্তি, আদালতের গঠিত কমিটিতে কোনও ভাইরোলজিস্ট বা চিকিৎসককে রাখা হয়নি। এরপরেই নতুন করে দুই সদস্যের কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন-Lata Mangeshkar:করোনা আক্রান্ত কিংবদন্তী সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, ভর্তি হাসপাতালে

এর পাশাপাশি এদিন হাইকোর্ট জানিয়েছে, শর্ত সাপেক্ষে অনুমতি দেওয়া হলেও মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে RTPCR পরীক্ষা বাধ্যতামূলক। সেই রিপোর্ট নেগেটিভ আসলে তবেই মেলায় প্রবেশের অনুমতি মিলবে। একইসঙ্গে জোড়া ভ্যাকসিন সার্টিফিকেট থাকতে হবে মেলায় প্রবেশের জন্য। গোটা গঙ্গাসাগর দ্বীপকে নোটিফায়েড জোন হিসাবে ঘোষণা করতে হবে। এই সমস্ত বিষয় কার্যকর করবেন মুখ্যসচিব। এর অন্যথায় হলে দায় বর্তাবে মুখ্যসচিবের। আর আদালতের সঠিকভাবে শর্ত মানা হচ্ছে কি না, সেই বিষয়টি নজরদারি করবে নতুন দুই সদস্যের কমিটি। এবং সময়মত আদালতকে তাঁরা পূর্ণাঙ্গ রিপোর্ট দেবেন।

 

Previous articleDelhi: কড়া পদক্ষেপ নিল দিল্লি, বন্ধ সব বেসরকারি কার্যালয়,বাড়ি থেকেই কাজ করার নির্দেশ