উদ্ধারকাজে রেড ভলেন্টিয়ার্স দলকে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ আলিমুদ্দিনের

ময়নাগুড়িতে বৃহস্পতিবার বিকেলে লাইনচ্যুত হয়েছে বিকানের এক্সপ্রেস (Bikaner Express)। লাফিয়ে বাড়ছে মৃত ও আহতের সংখ্যা।

ট্রেন দুর্ঘটনায় আহতদের উদ্ধার ও সাহায্যের জন্য রেড ভলান্টিয়ার্স সদস্য ও পার্টি কর্মীদের দ্রুত ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিল সিপিএম। আহতদের চিকিৎসার জন্য প্রয়োজন প্রচুর রক্তের। তার জোগানে আশেপাশের সমস্ত হাসপাতালে রক্তদাতাদের নিয়ে যাওয়ারও নির্দেশ দিয়েছে আলিমুদ্দিন।

জানা গিয়েছে, দুর্ঘটনার পরেই জলপাইগুড়ি ও সংলগ্ন জেলা নেতৃত্বের সঙ্গে কথা বলেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা। পরিস্থিতির ভয়াবহতা বুঝতে পেরেই পার্টির সদস্য ও কর্মীদের ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়।

ঘটনাস্থল সংলগ্ন এলাকার রেড ভলেন্টিয়ার্স দলকে এলাকায় গিয়ে সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে উদ্ধারকাজ চালাতে বলা হয়েছে। সেইসঙ্গে প্রয়োজনীয় রক্ত ও খাবারের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে ।

করোনা (Coronavirus) পরিস্থিতিতে আর্তদের সাহায্য করতে রেড ভলান্টিয়ার্স দল গঠন করে সিপিএম। রাজ্যের সব প্রান্তেই পার্টির ছাত্র-যুবদের নিয়ে এই দল গঠন করা হয়। কোভিড (COVID-19) মোকাবিলায় প্রাণ বাজি রেখে কাজ করেছেন রেড ভলান্টিয়ার্সরা।

দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল৷ দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন রেল বোর্ডের চেয়ারম্যান এবং ডিজি সিকিউরিটি (Train Accident in North Bengal)৷

রেলমন্ত্রী জানিয়েছেন, বিকানের এক্সপ্রেসের মোট বারোটি কামরা লাইনচ্যুত হয়েছে৷ দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল৷ দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন রেল বোর্ডের চেয়ারম্যান এবং ডিজি সিকিউরিটি৷ নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলের জেনারেল ম্যানেজারও দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন৷ প্রাথমিক ভাবে রেল কর্তাদের অবশ্য অনুমান, রেল লাইনে কোনও ত্রুটি থাকার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে৷

এমারজেন্সি কন্ট্রোল রুম খোলা হয়েছে দুটি গুরুত্বপূর্ণ স্টেশনে। তার হেল্পলাইন নম্বর ৯০০২০৪১৯৫১, ৯০০২০৪১৯৫৫ এবং ৯০০২০৪১৯৫২, ০৬৪৫২২৩০৬৯২।

প্রতিবন্ধকতার মধ্যেই চলছে উদ্ধারকাজ। লাইনচ্যুত ১২ বগি থেকে গভীর রাতেও চলছে উদ্ধারকাজ।
উদ্ধারকাজের জন্য ২০০ জন বিএসএফ জওয়ান ঘটনাস্থলে পৌঁছেছে।

Previous articleAshwini Vaishnaw: রাতেই হাওড়া স্টেশন থেকে বিশেষ ট্রেনে ময়নাগুড়ির উদ্দেশে রওনা রেলমন্ত্রীর