Diamond Harbour: ডায়মন্ডহারবারে করোনার পজিটিভিটি হার কমছেই

জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করে ডায়মন্ডহারবার নিয়ে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছিলেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর নির্দেশের একদিনের মধ্যে প্রতিটি ওয়ার্ডে ও পঞ্চায়েতে চালু হয়েছিল মেগা কন্ট্রোল রুম , শুরু হয়েছিল ডক্টরস অন হুইল। সকাল থেকে চেকিং ও ডবল মাস্ক অভিযান, হোম আইসোলেশন। যার ফল মিলেছিল হাতে হাতেই। মঙ্গলবারের মধ্যেই ডায়মন্ড হারবারের পজিটিভিটি রেট কমে গিয়েছিল ৬%।

গঙ্গাসাগর মিটে গিয়েছে। ডায়মন্ড হারবারের পজিটিভিটি রেট কিন্তু কমছেই। রবিবারের রিপোর্ট অনুযায়ী, ডায়মন্ড হারবারের পজিটিভিটি রেট ৩ শতাংশের নিচে। গোটা রাজ্যের মধ্যে যা বিরল। তাই ডায়মন্ড হারবারই এখন কোভিড নিয়ন্ত্রণে মডেল।

১৬ জানুয়ারিতে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী…

১. ডায়মন্ড হারবার পুলিশ জেলার সদর মহকুমা এবং মহকুমা মিলে শেষ ২৪ ঘন্টায় মোট করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ২০২। সদর মহকুমায় ১৪১ এবং মহকুমায় ৬১।

২. ডায়মন্ড হারবার পুলিশ জেলার সদর মহকুমা এবং মহকুমা মিলে মোট অ্যাক্টিভ কেসের সংখ্যা, সদর মহকুমায় ১০৫৩ এবং ডায়মন্ড হারবার মহকুমায় ৬৬৮। অর্থাৎ মোট অ্যাক্টিভ কেস ১৭২১।

৩. এখনও পর্যন্ত মোট মাইক্রো কনটেইনমেন্ট জোন ২৭ টি।

৪. কোভিড টেস্ট অন হুইলস: ২৫২৯ টি টেস্ট, আক্রান্ত ৮ জন, করোনা আক্রান্তের হার ০.৩২ শতাংশ।

৫. মোট করোনা টেস্ট: ৬৭০৬ টি টেস্ট, আক্রান্ত ১৮৯, করোনা আক্রান্তের হার ২.৮২ শতাংশ।

৬. ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে এখনো পর্যন্ত প্রথম ডোজের টিকাকরণ হয়েছে, ১০৬.৩৬ শতাংশ, দ্বিতীয় ডোজের টিকাকরণ হয়েছে, ৮৮.৭২ শতাংশ এবং ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ হয়েছে ৬১ শতাংশ।

৭. করোনা বিধি ভঙ্গের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে ডায়মন্ড হারবার সদর মহকুমায় ১৬৮ টি, ডায়মন্ড হারবার মহকুমায় ৭৮টি এবং ট্রাফিক ইউনিটে ২০২টি।

৮. শেষ ২৪ ঘন্টায় ডায়মন্ড হারবার সদর মহাকুমা, ডায়মন্ড হারবার মহকুমা ও ট্রাফিক ইউনিটে মাক্স বিতরণ করা হয়েছে যথাক্রমে ৪৫২০, ৫৫২৫ ও ৪৭২ টি।

৯. শেষ ২৪ ঘণ্টায় সচেতনতা মূলক প্রচার গাড়ি চালানো হয়েছে, ডায়মন্ড হারবার সদর মহকুমায় ৫৮ টি এবং মহকুমায় ৪৬টি।

১০. সেফ হোমে পাঠানো হয়েছে, ডায়মন্ড হারবারে ১২ জন ও মাতৃ সদন মহেশতলায় ৩৩ জনকে।

স্বামী বিবেকানন্দর জন্মদিনে এক বেনজির উদ্যোগ নিয়েছিলেন ডায়মন্ড হারবারের সাংসদ। সংসদীয় এলাকায় একদিনে ৩০ হাজার কোভিড টেস্টের চ্যালেঞ্জ নিয়েছিলেন। কিন্তু অভিষেকের নেতৃত্বে ডায়মন্ড হারবার সব রেকর্ড ভেঙে দিয়েছিল। টার্গেট ৩০ হাজারের গণ্ডি পেরিয়ে প্রায় দ্বিগুনের ঘরে কড়া নেড়ে ৫৩ হাজার ২০৩ তে গিয়ে শেষ হয়েছিল।

অভিষেক আগেই বলেছেন, রাজ্যের যে কোনও সংসদীয় এলাকায় ৭ দিনের মধ্যে কোভিড পজিটিভের মাত্রা কমিয়ে আনার প্রশ্নে এখন ডায়মন্ড হারবার শীর্ষে। আমাদের প্রাথমিক চেষ্টা থাকবে ২% শতাংশের নিচে সংক্রমণ নামিয়ে আনা। তারপর লড়াই চলবে। সেই দিকেই এগোচ্ছে ডায়মন্ড হারবার।

আসলে অভিষেক শুধু ঘোষণা করে চ্যালেঞ্জই নেন তাই না, সেই চ্যালেঞ্জের গণ্ডি পেরিয়ে কিভাবে তাকে বাস্তবায়িত করতে হয় সেটাও জানেন। তাই কোভিড নিয়ন্ত্রণে ডায়মন্ড হারবার পথ দেখাচ্ছে।

Previous article“মোদি সরকার কে নিয়ে কাজ করা চ্যালেঞ্জের”: টেসলা
Next articleপ্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রর ইচ্ছাপত্র কে মর্যাদা দিলেন তাঁর প্রিয়জনেরা