“মোদি সরকার কে নিয়ে কাজ করা চ্যালেঞ্জের”: টেসলা

টেসলা কেন ভারতে আসছে না, প্রশ্নের জবাব দিতে গিয়ে মার্কিন ধনকুবের এলন মাস্ক বলেন, মোদি সরকারের সঙ্গে কাজ করা বেশ চ্যালেঞ্জের। এই মন্তব্য কে নিয়ে সরগরম নেট দুনিয়া। ঝোপ বুঝে কোপ মারতে দেরি করেনি বাংলা সহ অবিজেপি শাসিত রাজ্যগুলি। তারা মোদি সরকারের সমালোচনা করে মার্কিনী সংস্থাকে আমন্ত্রণ জানাচ্ছে তাদের নিজেদের রাজ্যে। এই নিয়ে সামাজিক মাধ্যমে শুরু বিজেপি – তৃণমূল তরজা। এর মাঝেই বিজেপির আইটি প্রধান অমিত মালব্য দিলেন সিঙ্গুর খোঁচা।

কিন্তু কেন ভারতে চ্যালেঞ্জের মুখে টেসলা? ভারতে আমদানি শুল্ক অত্যন্ত বেশি, এমন অভিযোগ একাধিক বার শোনা গিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের মুখে। এর মধ্যে গত বুধবার মার্সিডিজ বেঞ্চ সংস্থার তরফে একটি ঘোষণায় জানানো হয় শিগগিরি ভারতের বাজারে মিলবে তাদের ইলেকট্রিক গাড়ি সিডান। দেশের স্থানীয় বাজারেই তা তৈরি হবে। ভারতের গাড়ি বাজারে সুজুকি ও হুন্ডাইয়ের মতো সংস্থার একচেটিয়া রাজত্ব চলছে। তাহলে এলন মাস্কের টেসলা কেন এখনও ভারতে এল না? এক নেটিজেনের এই প্রশ্নের উত্তরে স্বয়ং মাস্ক উত্তর দেন তাঁরা মোদি সরকারের বহু চ্যালেঞ্জ সত্ত্বেও এখনও চেষ্টা করেছেন ভারতের বাজারে আসতে।

আর চ্যালেঞ্জ? ‘১৯ সালের প্রথম দিকে ভারতে ব্যবসা শুরু করার অনুমতি চায় মার্কিনি সংস্থা টেসলা। এ নিয়ে মোদি সরকারের সঙ্গে তাদের আলোচনাও হয়। টেসলা চায় ভারতে কারখানা করে গাড়ি তৈরি করতে। কিন্তু সমস্যা অন্যত্র। আমদানি শুল্ক ভারতে অত্যধিক বেশি, এমনই দাবি এলন মাস্কের সংস্থার। তারা চায় শুল্ক কমানো হোক। এদিকে মোদি সরকার তাদের অবস্থানে অনড়। এই জটকেই চ্যালেঞ্জ হিসাবে মাস্ক উল্লেখ করেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

ইতিমধ্যেই টেসলাকে বাংলায় আমন্ত্রণ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবার তাঁর সরকারের মূল ফোকাস শিল্প। শিল্প এনে তিনি দেখাবেনই, করবেন বেকার সমস্যার সমাধান। বাংলার শিল্প সম্মেলনে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণও জানান তিনি। এদিকে এলন মাস্কের সংশ্লিষ্ট মন্তব্যের প্রেক্ষিতে তাঁকে বাংলায় শিল্প গড়ার জন্য আবেদন করেছেন রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন এবং মাদ্রাসা শিক্ষা দপ্তরের মন্ত্রী গোলাম রাব্বানি। এলন মাস্কের টুইট রিটুইট করে তিনি লেখেন বাংলায় আসুন। এখানে শিল্পের সবেচেয়ে ভাল পরিকাঠামো আছে। তাছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সহযোগিতারও কোনও অভাব হবে না বলেও জানান রাজ্যের মন্ত্রী।

বাংলায় আমন্ত্রণ জানানোর পরিপ্রেক্ষিতে আসরে নামে বিজেপি শিবিরও। গেরুয়া শিবিরের আইটি সেলের হেড অমিত মালব্য এই প্রেক্ষিতে রাব্বানির টুইট আবার রিটুইট করে কটাক্ষ ছুঁড়ে দেন। তিনি টুইটারে লেখেন, “পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষা বিষয়ক দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এলন মাস্ককে বাংলায় বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন”। তার পর তাঁর কটাক্ষ, ভোট পরবর্তী হিংসা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রেকর্ড দিয়ে শুরু করে কি সিঙ্গুর আন্দোলনের সঙ্গে শেষ হবে মন্ত্রীর বার্তা?”

আরও পড়ুন- Shaoli Mitra: হঠাৎ চলে গেলেন শাঁওলি মিত্র

Previous article‘বিষ মদ’ খেয়ে বিহারে মৃত ১৩, গ্রেফতার ৩৪
Next articleDiamond Harbour: ডায়মন্ডহারবারে করোনার পজিটিভিটি হার কমছেই