Jalpaiguri: ৩০ টা সেলাই! অপারেশনের পর জঙ্গলে ফিরে গেল জলপাইগুড়ির গোখরো

একরকম অসাধ্য সাধনই বলা চলে! শাবলের আঘাত লেগে পেট থেকে নাড়িভুঁড়ি বেরিয়ে গেছিল একটি গোখরো সাপের। প্রায় ৩০টি সেলাই করে বাঁচিয়ে তোলা হয় গোখরোটিকে।

এই অসাধ্য সাধনটি করেছেন জলপাইগুড়ির এক পরিবেশ প্রেমী ও পশু চিকিৎসক। নাম বিশ্বজিৎ দত্ত চৌধুরী। ঠিক কি হয়েছিল? জলপাইগুড়ি শহর সংলগ্ন শিরিশতলা এলাকায় রাস্তার ধরে পড়ে থাকা বিদ্যুতের খুঁটির মধ্যে লুকিয়ে ছিল একটি বড়সড় গোখরো। সেই খুঁটি তুলতে গোখরোটির গায়ে শাবলের আঘাত লাগে। গভীর ক্ষত হয়ে যায় গোখরোটির দেহে। বেরিয়ে পড়ে নাড়িভুঁড়ি। খুঁটির নীচে থেকে রক্তাক্ত সাপটিকে দেখামাত্রই খবর দেওয়া হয় এলাকার পরিবেশপ্রেমী বিশ্বজিৎ দত্ত চৌধুরীকে। তিনি সাপটিকে উদ্ধার করে নিয়ে যান জেলা পশু হাসপাতালে। হাসপাতালে গোখরোটির শরীরে ৩০টি সেলাই পড়ে। এরপর ওই সাপটিকে তুলে দেওয়া হয় বিশ্বজিৎ বাবুর হাতে। ডাক্তারের পরামর্শ মতো ২৪ ঘণ্টা ওই গোখরোটিতে পর্যবেক্ষণে রাখেন তিনি। এরপর সেটি সুস্থ হওয়ার পর তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

একটা বিষধর সাপের প্রান বাঁচাতে যেভাবে জড়িয়ে গেলেন এতজন মানুষ, তা একরকম উদাহরণই বলা যায়। সেইসঙ্গে সাপটির যথাযথ শুশ্রূষা করে নজির গড়লেন জলপাইগুড়ি পশু হাসপাতালে বিশিষ্ট চিকিৎসক ও কম্পাউন্ডার। ঘটনায় উচ্ছ্বসিত পরিবেশ কর্মীরাও।

আরও পড়ুন- বিজেপি ছেড়ে “সপা” তে দারা সিং, শক্ত হচ্ছে অখিলেশের হাত

Previous articleIndia Open Badminton: ইন্ডিয়া ওপেন ব‍্যাডমিন্টন চ‍্যাম্পিয়ন লক্ষ‍্য সেন
Next articleDilip Ghosh: দলের নেতাকে প্রকাশ্যে মাতাল-চিটিংবাজ বলা ঠিক নয়, বিক্ষুব্ধদের বার্তা দিলীপের