নৃত্যজগতে নক্ষত্রপতন! প্রয়াত কিংবদন্তি শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ

birju maharaj passes away

নৃত্যজগতে নক্ষত্রপতন। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কিংবদন্তি শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ (Birju Maharaj)। ৮৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। রবিবার রাতে হঠাৎ করে অসুস্থ বোধ করেন কিংবদন্তি শিল্পী। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন পণ্ডিত বিরজু মহারাজ।

নাচ, তবলা এবং কণ্ঠসঙ্গীতে সমান পারদর্শী ছিলেন কিংবদন্তি শিল্পী (Birju Maharaj)। তিনি ছবিও আঁকতেন। দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম-বিভূষণে সম্মানিত হয়েছিলেন বিরজু মহারাজ। কত্থক ধ্রুবদী নাচে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেছিলেন তিনি। দেশজুড়ে বিরজু মহারাজের অসংখ্য ভক্ত ও ছাত্রছাত্রী রয়েছেন।

আরও পড়ুন-প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্রর ইচ্ছাপত্র কে মর্যাদা দিলেন তাঁর প্রিয়জনেরা

সম্প্রতি কিডনির অসুখে ভুগছিলেন বিরজু মহারাজ। চলছিল ডায়ালিসিস। কালকা-বিনন্দাদিন ঘরাণার শিল্পী ছিলেন বিরজু মহারাজ। তাঁর জন্ম ১৯৩৭ সালের ৪ ফেব্রুয়ারি লখনউয়ের এক নামী কত্থক নৃত্যশিল্পীদের পরিবারে। জন্মসূত্রে তাঁর নাম ছিল ব্রিজমোহন নাথ মিশ্র। ছোট থেকেই নাচ-গানের পরিবেশে বেড়ে ওঠা তাঁর। বিরজু মহারাজের গুরু ছিলেন তাঁর পিতা অচ্ছন মহারাজ। খুব ছোট বয়সেই বাবার কাছে কত্থক নাচের তালিম শুরু তাঁর। এর পাশাপাশি কাকা শম্ভু মহারাজ এবং লাচ্চু মহারাজ বরাবর অনুপ্রাণিত করেছিলেন বিরজু মহারাজকে। তবে আচমকাই হল ছন্দপতন। না ফেরার দেশে চলে গেলেন বিরজু মহারাজ।

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleফের জাঁকিয়ে শীত কলকাতায়, হু হু করে নামল পারদ