অরুণাচলের যুবককে অপহরণ লাল সেনার, প্রধানমন্ত্রীকে কটাক্ষ রাহুলের

অরুণাচলের এক কিশোরকে চিনের লাল সেনা অপহরণ করেছে বলে অভিযোগ উঠেছে। জানা গিয়েছে, ১৭ বছরের ওই কিশোর অরুণাচলের সিয়াং জেলার বাসিন্দা। চিনের লাল ফৌজ ওই কিশোরকে অপহরণ করেছে বলে অভিযোগ তুলেছেন রাজ্যের বিজেপি সাংসদ তাপির গায়ো।

অরুণাচলের সিয়াং জেলার গ্রাম থেকে ১৭ বছরের এক কিশোরকে চিনের লাল সেনা তুলে নিয়ে গেছে এমনই অভিযোগ করেছেন রাজ্যের বিজেপি সাংসদ। উল্লেখ্য, চিনের বিরুদ্ধে এর আগেও অরুণাচলের পাঁচজন যুবককে অপহরণ করার অভিযোগ উঠেছিল। এই ঘটনাকে কেন্দ্র করে  রাজনৈতিক মহলে তুলকালাম চলছে। এই বিষয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রীকে আক্রমণ শানিয়ে বলেছেন, সব কিছু জেনেও প্রধানমন্ত্রী কেন এখনও নীরব হয়ে রয়েছেন?

অন্যদিকে, ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র সঙ্গে কথা বলছে ভারতীয় বাহিনী। জানা গিয়েছে, জিডো গ্রামের দুই স্থানীয় শিকারিকে অপহরণ করে চিনা সেনারা। মিরাম তারো নামে এক কিশোর গুল্ম জাতীয় উদ্ভিদ কুড়োতে এসেছিল। তখনই তাকে তুলে নিয়ে যায় চিনের সেনারা। রাজ্যের বিজেপি সাংসদের অভিযোগ, মিরামকে আটকে রাখা হয়েছে। তাঁর এক বন্ধু চিনাদের হাত থেকে পালিয়ে এসেছে।

উল্লেখ্য, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন ও ভারতীয় বাহিনীর সংঘাতের মধ্যেই একের পর এক এরকম অপহরণের ঘটনা ঘটে চলেছে। যা নিয়ে ওই এলাকায় রীতিমতো উত্তেজনা ছড়িয়েছে। পুলিশ জানিয়েছে, সীমান্ত লাগোয়া এলাকায় অরুণাচলের যুবকরা গুল্ম জাতীয় উদ্ভিদ সংগ্রহ করতে আসে। শিকার ধরতে যায় তারা। আন্তর্জাতিক বাজারে ওই গাছ চড়া দামে বিক্রি হয়।

অন্যদিকে, জঙ্গলে সীমান্ত নির্দিষ্ট করা থাকে না। সেই কারণে সম্ভবত তাঁরা চিনা বাহিনীর মুখোমুখি হয়ে যায়। তখনই ওই যুবকদের অপহরণ করে নিয়ে যায় লাল ফৌজ। পূর্ব লাদাখে ভারতের শক্তির সঙ্গে পেরে উঠছে না চিনা বাহিনী। সেই কারণেই অরুণাচলের কিশোরদের অপহরণ করে ভারতীয় বাহিনীর চাপ বাড়াতে চাইছে বলেই মনে করছেন চিন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

Previous articleপশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির চেয়ারপার্সন পদে ব্রাত্য বসু, ১৩ আমন্ত্রিত সদস্য কারা?
Next articleগোরক্ষপুরে যোগীর বিরূদ্ধে ভোটে লড়বেন দলিত নেতা চন্দ্রশেখর আজাদ