Arunachal Pradesh: আমাদের কিছু জানা নেই, অরুণাচল প্রদেশের অপহৃত কিশোরের অভিযোগ অস্বীকার চিনের

অভিযোগ ওড়ান চিনা সেনা । স্পষ্টতই জানিয়ে দিল , অরুণাচল প্রদেশের সীমানা থেকে ১৭ বছরের এক কিশোরকে অপহরণের যে অভিযোগ চিনা সেনার বিরুদ্ধে উঠেছে, সে সম্পর্কে তারা অবগত নয়।

আরও পড়ুন:Weather Forecast: রুদ্ধ পারদ পতন! শুক্রবার থেকেই বঙ্গে ফের বৃষ্টির ভ্রুকূটি

বৃহস্পতিবার চিনের বিদেশমন্ত্রক জানিয়েছে, সাধারণত সীমানা পেরনোর চেষ্টা করলে বা সীমানা সংলগ্ন এলাকায় অবৈধ কাজকর্ম দেখলেই চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) প্রয়োজনীয় ব্যবস্থা নেয়। তবে এ ক্ষেত্রে তেমন কিছু ঘটেছিল কি না তা জানা নেই তাদের। ভারতীয় সেনার তরফে হটলাইন মারফৎ নিখোঁজ তরুণকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে যোগাযোগ করা হয়। তার জবাবেই বিবৃতি দিয়েছে লালফৌজ।

উল্লেখ্য, বৃহস্পতিবারই প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি অফিশিয়াল বিবৃতি দিয়ে জানানো হয়, অরুণাচল প্রদেশের ১৭ বছরের মিরাম তারোনের অপহরণের ঘটনা সামনে এসেছে। এরপরই ভারতীয় সেনার তরফে হটলাইন মারফৎ চিনা সেনার সঙ্গে যোগাযোগ করা হয়। জঙ্গলে শিকার করতে গিয়ে নিখোঁজ হয়ে যায় ওই যুবক। প্রোটোকল মেনে ওই কিশোরের সন্ধান করা এবং তাঁকে দ্রুত ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

মঙ্গলবার অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলার লুংটা জোর এলাকা থেকে চিনা সেনারা এক স্থানীয় কিশোরকে অপহরণ করেছে বলে অভিযোগ করেন অরুণাচলের সাংসদ তাপির গাও। ওই কিশোরের নাম মিরাম তারন। তাঁকে ভারতীয় সীমানার মধ্যে থেকেই অপহরণ করা হয়েছে বলে অভিযোগ করেন তাপির।

অরুণাচলের সাংসদ জানিয়েছিলেন, মিরাম ও তার বন্ধু জঙ্গলে গিয়েছিল । সেখানেই মিরামকে চিনা সেনাদের হাতে ধরা পড়তে দেখে তার বন্ধু । এই খবর জানানো হয় স্থানীয় প্রশাসনে। তারপরই এই ঘটনা প্রকাশ্যে আনেন অরুণাচল প্রদেশের সাংসদ তাপির গাও। বিষয়টির বিস্তারিত তথ্য টুইট করার পাশাপাশি কেন্দ্রের কাছে কিশোরটিকে দেশে ফেরাতে কেন্দ্রের কাছে টুইটে আবেদন জানান। তবে এ ব্যাপারে চিনের বিদেশ দফতরের মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘পিএলএ সীমানায় হওয়া বেআইনি কার্যকলাপের উপর নজর রাখে এবং তা নিয়ন্ত্রণও করে। তবে এর বেশি এ ব্যাপারে আমার আর কিছু জানা নেই।’’
এদিকে ভারতীয় ভূখন্ড থেকে উধাও হয়ে যাওয়া কিশোরের সম্পর্কে ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছিল চিনা সেনাবাহিনীকে। তারপরই তাদের তরফে এই বিবৃতি দেওয়া হয়।

Previous articleWeather Forecast: রুদ্ধ পারদ পতন! শুক্রবার থেকেই বঙ্গে ফের বৃষ্টির ভ্রুকূটি
Next articleCorona Update:দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ,বাড়ল মৃত্যুও