Jahar Sarkar: ইতিহাস ভোলাতে চাইছে মোদি সরকার: তীব্র কটাক্ষ জহর সরকারের

মোদি জমানায় আগে ভারতের কোনও ইতিহাস থাক এটা চাইছে না কেন্দ্র। সেই কারণে সব সরানো হচ্ছে। অভিযোগ জহর সরকারের

অমর জওয়ান জ্যোতি সরানো থেকে শুরু করে নেতাজির ট্যাবলো বাতিল এবং ইন্ডিয়া গেটে তাঁর মূর্তি বসানো- সব বিষয় নিয়েই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন আমলা জহর সরকার (Jahar Sarkar)। তিনি অভিযোগ করেন, ইতিহাস ভুলিয়ে দিতে চাইছে মোদি সরকার। আর সেই কারণেই ইন্ডিয়া গেট (India Gate) থেকে অমর জওয়ান জ্যোতি সরিয়ে দেওয়া হল। তার অভিযোগ মোদি জমানায় আগের ইতিহাস মুছে দিয়ে নতুন করে ইতিহাস লিখতে চাইছে গেরুয়া শিবির। একইসঙ্গে জহর সরকারের অভিযোগ, নেতাজিকে ‘ছিনতাই’ করতে চাইছে বিজেপি।

আরও পড়ুন- TET : টেট পরীক্ষার উত্তরপত্র প্রকাশের নির্দেশ দিল হাইকোর্ট 

জহর বলেন, কোনদিনই সুভাষচন্দ্র বসু (Subhash Chandra Basu) বিজেপি (Bjp) মতাদর্শের মানুষ ছিলেন না। তিনি বার বার তাঁর ধর্মনিরপেক্ষ মনোভাবের প্রমাণ দিয়েছেন। সেক্ষেত্রে তাঁকে বিজেপি লোক বলে প্রতিষ্ঠা করার চেষ্টা নিতান্তই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। একটা সময় নেতাজির সঙ্গে সেই সময়কার কংগ্রেস নেতৃত্বের দূরত্ব তৈরি হয়েছিল ঠিকই। কিন্তু তার মানে এই নয় যে, নেতাজি বিজেপির। বাঙালি সেন্টিমেন্টকে হাতাতে বিজেপি নেতাজিকে ‘ছিনতাই’ করার চেষ্টা করছে বলে তীব্র কটাক্ষ করেন জহর সরকার।

একইসঙ্গে আইএএস (IAS) নিয়োগের সংশোধনী নিয়ে সরব হন তিনি। জহর সরকারের মতে, এটা বেআইনি। এই বিষয়ে ইতিমধ্যেই সংসদে প্রশ্ন তোলার জন্য প্রস্তুত হয়েছেন রাজ্যসভার সাংসদ।

 

 

Previous articleবিতর্কের মাঝেই নিমেষে বিলীন পাঁচ দশকের ইতিহাস, শিখা মিশল জাতীয় যুদ্ধ স্মারকের শিখায়
Next articleভার্চুয়াল নয় সশরীরে হোক শুনানি, দাবি আইনজীবীদের