ভার্চুয়াল নয় সশরীরে হোক শুনানি, দাবি আইনজীবীদের

ভার্চুয়াল নয় শুনানি হোক সশরীরে দাবি আইনজীবি (Advocate) মহলের।পশ্চিমবঙ্গ বার কাউন্সিলরের তরফে সাংবাদিক সম্মেলন করে আইনজীবীরা বলেছেন, কোভিডবিধি মেনে ভার্চুয়াল শুনানি করতে গিয়ে আইনজীবীরা নানান অসুবিধার মধ্যে পড়ছেন। সঠিকভাবে নথিপত্র পেশ করা যাচ্ছে না। এতে আখেরে বিচারপ্রার্থীরা সমস্যায় পড়ছেন। দীর্ঘায়িত হচ্ছে বিচার প্রক্রিয়া।
বার কাউন্সিলের (The Bar Council of West Bengal) চেয়ারম্যান অশোক দেব জানান, অনেক আইনজীবীরই নিজস্ব চেম্বার নেই। তরা বার কাউন্সিলের অফিসের ওপর নির্ভরশীল, কিন্তু এখন তারা আসতে পারছেন না। আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন আইনজীবীরা।

আরও পড়ুন – উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ প্রিয়াঙ্কা? মুচকি হেসে ইঙ্গিত সোনিয়া কন্যার 

অশোক দেবের কথায়, হাইকোর্ট এভাবে ভার্চুয়াল বিধি চালু করার আগে বার কাউন্সিলের (The Bar Council of West Bengal) সঙ্গে কথা বলা উচিত ছিল।কিন্তু তা হয়নি। কথা না বলায় যেটা হয়েছে, আইনজীবীদের (Advocate) অসুবিধেগুলি ধর্তব্যের মধ্যে আনা হয়নি। শুধু কলকাতায় নয় জেলা আদালতগুলিতে প্রচুর আইনজীবী কাজ করেন। অনেক সিনিয়র আইনজীবী (Advocate) রয়েছেন যারা এই ভার্চুয়াল টেকনলজিতে অভ্যস্ত নন। তারা খুবই অসুবিধের মধ্যে পড়েছেন। রোজগার ধাক্কা খাচ্ছে। সঙ্গে লক্ষ লক্ষ বিচারপ্রার্থী সঠিক বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। অবিলম্বে এর সুরাহা করা দরকার।
আইনজীবী মহল চাইছেন, হাইকোর্টের বিচারপতিরা বার কাউন্সিলের সঙ্গে আলোচনায় বসুন। যাতে দুপক্ষের আলোচনার মাধ্যমে বর্তমান অবস্থার পরিবর্তন ঘটে।

Previous articleJahar Sarkar: ইতিহাস ভোলাতে চাইছে মোদি সরকার: তীব্র কটাক্ষ জহর সরকারের
Next articleদলীয় কোন্দলে জর্জরিত বিজেপি, ‘বিক্ষুব্ধ’ শান্তনুদের কড়া বার্তা দিলীপের